Friday, May 11, 2012

রোহিঙ্গাদের জন্য বিশেষ ফরমঃ চকরিয়ায় ভোটার তালিকা হালনাগাদ শুরু

উপজেলার ১৮ ইউনিয়ন ও এক পৌরসভায় শুরু হয়েছে ভোটার তালিকা হালনাগাদের কাজ। তথ্য সংগ্রহকারীরা ৩ মে থেকে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের কাজ শুরু করেছেন।

তথ্য সংগ্রহের কাজ চলবে আগামী ১২ মে পর্যন্ত। ইতিমধ্যে উপজেলাজুড়ে ব্যাপক মাইকিংও করা হয়েছে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হওয়ার বিষয়ে। তবে এবারের হালনাগাদ ভোটার তালিকায় রোহিঙ্গা নাগরিকেরা যাতে অন্তর্ভুক্ত হতে না পারে সেজন্য নির্বাচন কমিশন বেশকিছু শর্ত আরোপ করেছে।
উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম সমন্বয়কারী চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খন্দকার জাকির হোসেন কালের কণ্ঠকে বলেন, 'ভোটার তালিকায় যাতে রোহিঙ্গা নাগরিকেরা কৌশলে অন্তর্ভুক্ত হতে না পারে সেজন্য তথ্য সংগ্রহকারীদের কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।'
তিনি জানান, নতুন করে ভোটার হওয়ার ক্ষেত্রে মা-বাবার ভোটার আইডি কার্ড, ভূমি দলিল, জায়গার খতিয়ান, শিক্ষাগত যোগ্যতার সনদ ও জন্ম নিবন্ধন সনদপত্র দেখা বাধ্যতামূলক করা হয়েছে। এক্ষেত্রে নির্বাচনী ২ নম্বর ফরম ও বিশেষ ফরম পূরণ করতে হবে।
উপজেলা নির্বাচন কর্মকর্তার অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. কামরুল হাসান জানান, উপজেলার সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাদের সমন্বয়ে ২২৫ জন তথ্য সংগ্রহকারী ও ৪৫ জন সুপারভাইজার নিয়োগ দেওয়া হয়েছে। তথ্য সংগ্রহের কাজ শুরু করার আগে তাদেরকে প্রয়োজনীয় প্রশিক্ষণও দেওয়া হয়েছে। নির্বাচন কর্মকর্তা জানান, ১২ তারিখ পর্যন্ত তথ্য সংগ্রহের কাজ শেষে চলবে যাচাই-বাছাই। এরপর আগামী ১৫ মে থেকে শুরু হবে ছবি তোলার কাজ।

No comments:

Post a Comment