Tuesday, December 28, 2010

দেশীয় সংস্কৃতি রক্ষায় জিয়ার পথ অনুসরণ করতে হবে __খালেদা জিয়া

বিদেশি সংস্কৃতির আগ্রাসন থেকে দেশীয় সংস্কৃতিকে বাঁচাতে শহীদ জিয়ার প্রদর্শিত পথ অনুসরণের ওপর গুরুত্ব দিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। গতকাল সোমবার সন্ধ্যায় মহানগর নাট্যমঞ্চে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থার (জাসাস) ৩২তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় তিনি বলেন, জিয়া যেমন গুণী শিল্পীদের খুঁজে বের করে দেশীয় সংস্কৃতির একটি মজবুত ভিত গড়েছিলেন, তেমনিভাবে জাসাসকে দেশের তৃণমূল পর্যায় থেকে গুণী শিল্পী খুঁজে বের করে দেশীয় সংস্কৃতিকে আন্তর্জাতিক মানে উন্নীত করতে হবে।
দেশীয় সংস্কৃতির ওপর বিদেশি আগ্রাসন চলছে মন্তব্য করে প্রধান অতিথির বক্তব্যে খালেদা জিয়া আরো বলেন, এ আগ্রাসন থেকে বেরিয়ে আসতে হলে দেশীয় সংস্কৃতির চর্চা ব্যাপক হারে বাড়াতে হবে। বিদেশি সংস্কৃতির ব্যক্তিরা এ দেশে এলে তাদের সামনে দেশীয় সংস্কৃতি তুলে ধরতে হবে।
খালেদা জিয়া বলেন, 'সংগীত আমাদের মুক্তিযোদ্ধাদের সংগঠিত হতে প্রেরণা জুগিয়েছিল। এ প্রত্যয় নিয়েই শহীদ জিয়াউর রহমান বেশকিছু শিল্পীকে খুঁজে এনে প্রতিভা বিকাশের সুযোগ করে দিয়েছিলেন। সময় এসেছে, এখন জিয়াউর রহমান প্রদর্শিত পথ অনুসরণ করতে হবে।'
এর আগে খালেদা জিয়া অনুষ্ঠানস্থলে পেঁৗছালে জাসাস ও বিএনপি নেতা-কর্মীরা করতালি-স্লোগান ও গানের মধ্য দিয়ে তাঁকে স্বাগত জানান। কোরআন তিলাওয়াতের পর শুরু হয় আলোচনা অনুষ্ঠান। আলোচনা শেষে সাংস্কৃৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন জাসাসের বিভিন্ন পর্যায়ের শিল্পীরা।
জাসাস সভাপতি এম এ মালেকের সভাপতিত্বে সংস্কৃতিবিষয়ক সম্পাদক গীতিকার গাজী মাযহারুল আনোয়ার, সিনিয়র সহসভাপতি চিত্রনায়ক আশরাফ উদ্দিন উজ্জ্বল, সাধারণ সম্পাদক কণ্ঠশিল্পী মনির খানসহ জাসাসের মহানগর ও কেন্দ্রীয় নেতারা আলোচনায় অংশ নেন।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, আ স ম হান্নান শাহ, ভাইস চেয়ারম্যান ও ঢাকার মেয়র সাদেক হোসেন খোকা, সেলিমা রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল হালিম, ড. ওসমান ফারুক, ব্যারিস্টার শাহজাহান ওমর প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

No comments:

Post a Comment