Tuesday, February 21, 2012

আদিনাথ মন্দিরে শিবচতুর্দশী মেলাঃ তীর্থযাত্রী সমাগমে মুখর মহেশখালী

কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালীর মৈনাক পাহাড়ের চূড়ায় অবস্থিত আদিনাথ মন্দিরে শুরু হয়েছে হিন্দুসম্প্রদায়ের ঐতিহ্যবাহী শিবচতুর্দশী মেলা। ১০ দিনব্যাপী এই মেলার দ্বিতীয় দিনে গতকাল সোমবার বিপুলসংখ্যক তীর্থযাত্রীর সমাগম হয়।


স্থানীয় সূত্র জানায়, মেলার প্রথম দিনে গত রোববার লোকসমাগম কম হলেও গতকাল হাজারো মানুষের ঢল নামে। আদিনাথ মন্দিরের শিবদর্শন করতে প্রতিবেশী ভারত, নেপালসহ বাংলাদেশের বিভিন্ন স্থান থেকে প্রতিবছরের মতো এবারও এসেছেন তীর্থযাত্রীরা। শিবদর্শনের জন্য তাঁরা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে দীর্ঘক্ষণ অপেক্ষা করেন। মেলার নিরাপত্তা নিশ্চিত করতে উপজেলা প্রশাসন এ বছর আশপাশে লটারি, সার্কাস, পুতুলনাচ, যাত্রা প্রভৃতি বিনোদনমূলক বিভিন্ন আয়োজনের অনুমতি দেয়নি। তীর্থযাত্রীদের ভোগান্তি দূর করতে স্বেচ্ছাসেবক সদস্যরা নিয়োজিত রয়েছেন। মেলায় বিভিন্ন ধরনের পণ্যের পসরা নিয়ে বসানো হয়েছে ৮০০ স্টল। তীর্থযাত্রী ছাড়াও কেবল মেলা দেখতে এসেছে অসংখ্য মানুষ। মেলা চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।
উপজেলার গোরকঘাটার বাসিন্দা মনির হোসেন ও আবদুল খালেক মেলা থেকে কিনেছেন আদিনাথ মন্দিরের ঐতিহ্যবাহী জিলাপি। চকরিয়ার বদরখালী থেকে মেলা দেখতে এসেছেন তাছনিয়া আবেদীন খান। তিনি বলেন, যোগাযোগব্যবস্থা উন্নত হওয়ায় এ বছর মেলায় এসেছেন তিনি। এই মেলায় বিভিন্ন পণ্যসামগ্রী পাওয়া যায়।
ঢাকার ধানমন্ডি থেকে আসা তীর্থযাত্রী মণীন্দ্রলাল শীল ও কালিচরণ দে বলেন, সকালে কক্সবাজার কস্তুরাঘাটে পর্যাপ্ত নৌযান না থাকায় তাঁদের দুই ঘণ্টা অপেক্ষা করতে হয়েছে।
আদিনাথ মেলা তদারক কমিটির সহসভাপতি দীপক পাল বলেন, তীর্থযাত্রীর সংখ্যা এ বছর তুলনামূলক বেশি। সড়ক যোগাযোগে উন্নতির ফলেই এমনটা হয়েছে।
মহেশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রণজিৎ কুমার বড়ুয়া প্রথম আলোকে বলেন, মেলা প্রাঙ্গণে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।
মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ টি এম কাউসার হোসেন বলেন, হিন্দুসম্প্রদায়ের ঐতিহ্যবাহী এই অনুষ্ঠান সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে একটি তদারক কমিটি গঠন করা হয়েছে।

No comments:

Post a Comment