Saturday, March 03, 2012

লোকজ উৎসবে মাতল সৈকত

মারমা, চাকমা, খেয়াং, ত্রিপুরা, মণিপুরি, খাসিয়া, তঞ্চঙ্গ্যা, বম, ম্রো, পাংখোয়া, রাখাইন ও লুসাই সম্প্রদায়ের এক অর্পূব মিলনমেলা বসেছিল
গতকাল শুক্রবার কক্সবাজার সমুদ্রসৈকতে।


দেশের নৃ-তাত্তি্বক জনগোষ্ঠীর জীবনধারা ও সাংস্কৃতিক ঐতিহ্য উপস্থাপনা নিয়ে 'পার্বত্য লোকজ মেলা' ছিল এটি। এর আয়োজক বাংলাদেশ পর্যটন করপোরেশন ও চ্যানেল আই।
এর আগে তিনবার 'আদিবাসী মেলা' নামে এ আয়োজন হলেও এবারই প্রথমবারের মতো 'পার্বত্য লোকজ মেলা' নামে এ উৎসব হলো। দুপুর ২টায় শুরু হওয়ার কথা থাকলেও বৃষ্টির কারণে বিকেল ৪টায় বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খান। বিকেল থেকে রাত পর্যন্ত সমুদ্রসৈকতের লাবণী পয়েন্টে এই মেলা চলে।
উদ্বোধনী বক্তব্যে মন্ত্রী ফারুক খান বলেন, 'পর্যটন শিল্পের বিকাশে পার্বত্য লোকজ মেলা বিশেষ ভূমিকা রাখতে পারে। আমাদের দেশে বিচিত্র জাতিগোষ্ঠীর বাস। এদের কিছু অংশ নৃ-তাত্তি্বক জনগোষ্ঠী। এই জনগোষ্ঠীর সংস্কৃতিকে পরিচয় করিয়ে দিতে এ উদ্যোগ বিশেষ ভূমিকা রাখবে।' বর্তমান সরকারকে পর্যটনবান্ধব উল্লেখ করে তিনি বলেন, এই সরকারই উপহার দিয়েছে পর্যটন আইন ২০১০, পর্যটন নীতিমালা ২০১০। এ ছাড়া কক্সবাজারের উন্নয়নে ৮০০ কোটি টাকার প্রকল্প গ্রহণ করেছে সরকার। গত ২৭ ফেব্রুয়ারি কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের (কউক) খসড়া আইন মন্ত্রিসভায় অনুমোদন দেওয়া হয়েছে। স্থানীয় বিমানবন্দরকে আন্তর্জাতিক মানের করা হচ্ছে। কক্সবাজার সমুদ্রসৈকত এখন আর কেবল কক্সবাজারবাসী কিংবা বাংলাদেশের সম্পদ নয়। কক্সবাজার এখন বিশ্ববাসীর অনন্য সম্পদ।
উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান হেমায়েত উদ্দিন তালুকদার, কক্সবাজারের জেলা প্রশাসক মোহাম্মদ জয়নুল বারী, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর ও পরিচালক (বার্তা) শাইখ সিরাজ। কিউট-চ্যানেল আই পার্বত্য লোকজ মেলা প্রকল্পের পরিচালক আবদুর রহমান জানান, ১২টি নৃ-তাত্তি্বক জাতিগোষ্ঠীর প্রতিনিধিরা তাঁদের সাংস্কৃতিক ঐতিহ্য মেলা মঞ্চে তুলে ধরেছেন। তিনি জানান, বাংলাদেশের 'ক্ষুদ্র নৃ-তাত্তি্বক গোষ্ঠীর' সংস্কৃতিকে আকর্ষণীয়ভাবে তুলে ধরার লক্ষ্যে এ মেলায় ৩৫টি স্টল অংশ নেয়। স্টলগুলোতে তাদের সংস্কৃতি, ঐতিহ্য, কৃষ্টি ও শৌর্যবীর্যের বহিঃপ্রকাশ হবে এমন পণ্য উপস্থাপন করা হয়। ক্ষুদ্র নৃ-তাত্তি্বক গোষ্ঠীর প্রাণবন্ত অংশগ্রহণে অপু মাহফুজ ও ফারজানা ব্রাউনিয়া মেলা মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনা করেন।

No comments:

Post a Comment