Sunday, June 17, 2012

চট্টগ্রাম শহরের বড়ো কোনো পরিবর্তন হয়নিঃ আলী হাসান চৌধুরী

মেয়র মনজুর আলম চট্টগ্রাম সিটি করপোরেশনে গতানুগতিক পরিবর্তন ছাড়া বড় ধরনের কোনো পরিবর্তন আনতে পারেননি বলে মনে করেন কঙ্বাজার পেট্রোল পাম্প মালিক সমিতির সভাপতি আলী হাসান চৌধুরী।

চট্টগ্রামের প্রবর্তক মোড় সংলগ্ন হিলভিউ হাউজিং সোসাইটিতে থাকা বাড়িতে নিয়মিত যাতায়াত করেন কক্সজারের এ ব্যবসায়ী। মাসে প্রায় এক সপ্তাহ তার সময় কাটে চট্টগ্রামেই।
তিনি কালের কণ্ঠকে বলেন, 'চট্টগ্রামের একজন হেভিওয়েট নেতাকে পরাজিত করে মেয়র নির্বাচিত হয়েছেন মনজুর আলম। দীর্ঘ দু'দশক ধরে মেয়র পদে থাকা মহিউদ্দিন চৌধুরীর শাসনের চেয়ে উন্নতমানের শাসন ও উন্নয়ন কর্মকাণ্ডের আশায় নগরবাসী মনজুর আলমকে নির্বাচিত করেছেন। এ কারণে মনজুর আলমের কাছে নগরবাসীর প্রত্যাশাও বেশি। কিন্তু নগরের গতানুগতিক পরিবর্তন ছাড়া আহামরি কোনো উন্নয়ন কর্মকাণ্ড দেখাতে ব্যর্থ হয়েছেন তিনি। চাক্তাই খাল খনন হয়নি। সামান্য বৃষ্টিতেই আগের মতো নাসিরাবাদ, প্রবর্তক মোড়, আগ্রাবাদ, বহদ্দারহাট, মেডিকেল কলেজ এলাকাসহ বিভিন্ন এলাকা ডুবে যায়। পয়ঃনিষ্কাশন ব্যবস্থারও তেমন কোনো উন্নতি হয়নি।'
তবে মেয়র মনজুর আলমের আমলে বড় ধরনের কোনো উন্নয়ন কর্মকাণ্ড না হওয়ার পেছনে সরকারের সহযোগিতার অভাব রয়েছে বলে মনে করেন তিনি। তিনি বলেন, 'প্রবর্তক এলাকার জলাবদ্ধতা নিরসনে নালার উপর নির্মিত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ভবন ভেঙে নালা উন্মুক্ত করা প্রয়োজন।' এ ধরনের কর্মকাণ্ডসহ চট্টগ্রামের আমূল পরিবর্তন আনতে সরকার ও নগরবাসীর সহযোগিতার পাশাপাশি মেয়র মনজুর আলমকে আরো সময় দেওয়া উচিত বলে মনে করেন এ ব্যবসায়ী।
অপরদিকে সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরী সম্পর্কে আলী হাসান চৌধুরী বলেন, 'মহিউদ্দিন চৌধুরী প্রায় দু'দশক চট্রগ্রাম সিটি করপোরেশনের মেয়র ছিলেন। স্বাভাবিকভাবেই তার সময়ে উন্নয়ন কর্মকাণ্ড বেশি হবে। এছাড়া প্রভাবশালী রাজনৈতিক নেতা হিসেবে যে কোনো কাজ এককভাবে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষমতা ছিল তার। মেয়র পদে সময় বেশি পাওয়ায় তার অবস্থানও শক্ত ছিল।'

No comments:

Post a Comment