Thursday, September 13, 2012

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আমেরিকার দুই মন্ত্রী

কক্সবাজারে রোহিঙ্গাদের অবস্থা পর্যবেক্ষণে করেছেন আমেরিকার পররাষ্ট্র দফতরের দুই উপ-সহকারী মন্ত্রী (ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি)। তারা বুধবার বিকালে কক্সবাজারের উখিয়া উপজেলায় কুতুপালং শরণার্থী শিবির ঘুরে দেখেন।
কক্সবাজার সফররত মার্কিন মন্ত্রীরা হলেন- সে দেশের পররাষ্ট্র দফতরের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন ব্যুরোর উপ-সহকারী মন্ত্রী কেলি ক্লিমেন্টস এবং গণতন্ত্র, মানবাধিকার ও শ্রম ব্যুরোর উপ-সহকারী মন্ত্রী ডেনিয়েল বায়। এ সময় তাদের সঙ্গে ছিলেন বাংলাদেশে নিযুক্ত আমেরিকার রাষ্ট্রদূত ড্যান মজিনা এবং বাংলাদেশ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা।
পরিদর্শনকালে তারা রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখেন এবং শরণার্থীদের সঙ্গে কথা বলেন। প্রতিনিধি দল মিয়ানমারের আরকান প্রদেশের সর্বশেষ অবস্থা শরণার্থীদের কাছে জানতে চান। শরণার্থীরা মিয়ানমারের সর্বশেষ পরিস্থিতি এবং ক্যাম্পের অবস্থা সর্ম্পকে প্রতিনিধি দলকে অবহিত করেন। 

পরিদর্শন শেষে বিকাল পাঁচটায় সাংবাদিকদের ব্রিফিং দেয়া কথা থাকলেও প্রতিনিধি দল কোনো কথা বলেননি।

এর আগে দুপুরে মার্কিন এই প্রতিনিধি দল কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা প্রশাসন কর্মকর্তাদের সঙ্গে আধাঘণ্টা বৈঠক করেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সৈয়দ নুরুল বাসির জানান, বেলা দেড়টায় মার্কিন প্রতিনিধি দল জেলা প্রশাসকের কার্যালয়ে কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। এ সময় কক্সবাজারে কর্মরত শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) ফিরোজ সালাহউদ্দিন ও জেলা প্রশাসক মোহাম্মদ জয়নুল বারী রোহিঙ্গাদের ব্যাপারে বাংলাদেশ সরকারের অবস্থান প্রতিনিধি দলের কাছে তুলে ধরেন।

অতিরিক্ত জেলা প্রশাসক আরো জানান, এটি ছিল জেলা প্রশাসনের সঙ্গে তাদের সৌজন্য বৈঠক। বাংলাদেশ সরকারের অবস্থান সম্পর্কে তারা আগে থেকেই অবগত। জেলা প্রশাসনের অবস্থানও সরকারের বাইরে নয়।

প্রায় একঘণ্টার বৈঠক শেষে প্রতিনিধি দল উখিয়ার কুতুপালং শরণার্থী শিবির পরিদর্শনে যান। কুতুপালং শরণার্থী শিবিরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ইনচার্জ) জালাল উদ্দিন জানান, বিকাল সাড়ে তিনটার দিকে মার্কিন প্রতিনিধি দল শরণার্থী শিবিরে পৌঁছান। তারা দীর্ঘ দুইঘণ্টা শিবিরে অবস্থান করেন এবং শরণার্থীদের সঙ্গে কথা বলেন।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. জয়নুল বারী সাংবাদিকদের জানান, কক্সবাজারে রোহিঙ্গাদের বিভিন্ন নেতিবাচক কর্মকাণ্ডের ফলে আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতিসহ নানা উদ্বেগজনক বিষয় প্রতিনিধি দলকে জানানো হয়েছে।

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের অবস্থা সরেজমিনে দেখতে যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধি দল মঙ্গলবার ঢাকায় আসেন। এর আগে তারা মিয়ানমান সফর করেন। তারা সেখানে রাখাইন প্রদেশের জাতিগত দাঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণ করেন।

No comments:

Post a Comment