Friday, September 21, 2012

কক্সবাজারে এলপি গ্যাসঃ ৬৮২ টাকায় কিনে ১৭৫০ টাকায় বিক্রি

সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) প্রতি সিলিন্ডার এলপি গ্যাস ৬৮২ টাকায় কিনে ১৭৫০ টাকায় বিক্রি করছে কক্সবাজারের ডিলাররা।

চাহিদার তুলনায় সরবরাহ কম হওয়ার অজুহাতে পর্যটন শহর কক্সবাজারে গত এক মাস ধরে বাড়তি দামে বিক্রি করা হচ্ছে এ গ্যাস।
শহরের ঘোনারপাড়া এলাকার বাসিন্দা সাজ্জাদ হোসাইন রুবেল জানান, তিনি গত মাসে বিপিসির গ্যাস কিনেছেন ১৫০০ টাকায়। আর গতকাল সেই গ্যাস তাকে কিনতে হলো ১৭৫০ টাকায়।
এদিকে কক্সবাজার শহরের শতাধিক এলপি গ্যাস বিক্রেতার মধ্যে অধিকাংশ দোকানে এখন গ্যাস নেই। ফলে যাদের কাছে গ্যাসের মজুদ আছে তারা বিক্রি করছেন বেশি দামে।
অভিযোগ উঠেছে, বিপিসির কক্সবাজারের ডিলাররা চট্টগ্রাম থেকে প্রতি সিলিন্ডার এলপি গ্যাস ৬৮২ টাকা দরে নেওয়ার পর তা সেখানেই ২০০ থেকে ৩০০ টাকা লাভে বিক্রি করে দেন একদল অসাধু ব্যবসায়ীকে। ব্যবসায়ীদের ওই সিন্ডিকেট ডিলারদের কাছ থেকে এভাবে হাজার হাজার সিলিন্ডার গ্যাস কিনে নিয়ে কৃত্রিম সংকট সৃষ্টি করে। পরে তা বাড়তি দামে অন্য ব্যবসায়ীর কাছে বিক্রি হয়।
এ প্রসঙ্গে কক্সবাজার শহরের বার্মিজ মার্কেট এলাকার রূপসা গ্যাস ট্রেডিংয়ের সরওয়ার আজীম হায়দার জানান, চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় গ্যাসের দাম বেড়ে গেছে। তার দোকানে প্রতি সিলিন্ডার গ্যাস বিক্রি হচ্ছে ১৭২০ টাকায়।
টেকপাড়া এলাকার আছিয়া এন্টারপ্রাইজের মনজুর আলম জানান, তার দোকানের গ্যাস ইতোমধ্যে শেষ হয়ে গেছে। কালুর দোকান এলাকার গ্যাস ফেয়ারের নাসির উদ্দিন জানান, প্রতি সিলিন্ডার গ্যাস ১৭৫০ টাকা করে বিক্রি করছেন তিনি। বৌদ্ধ মন্দির সড়কের মেসার্স সানমুন এন্টারপ্রাইজের বিপ্লব ও কর্ণফুলী এন্টারপ্রাইজের সালাহ উদ্দিন সফদর জানান, তাদের দোকানে গ্যাসের মজুদ শেষ হয়ে গেছে।

No comments:

Post a Comment