Thursday, September 27, 2012

কক্সবাজারে বিশ্ব পর্যটন দিবস পালিত

নানা কর্মসূচির মধ্য দিয়ে বৃহস্পতিবার পর্যটন নগরী কক্সবাজারে বিশ্ব পর্যটন দিবস পালিত হয়েছে। দিনব্যাপী র‌্যালি, আলোচনা সভা, সৈকত পরিচ্ছন্নতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও সম্মাননা প্রদান অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।

বৃহস্পতিবার সকাল ১০টায় দিবস উপলক্ষ্যে এক বর্ণাঢ্য র‌্যালি কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয় থেকে বের করা হয়। ঘোড়া গাড়ি, ঢোল বাজিয়ে র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে সমুদ্র সৈকতের লাবণী পয়েন্টে গিয়ে শেষ হয়।

কক্সবাজারের জেলা প্রশাসক মোহাম্মদ জয়নুল বারী, কক্সবাজারের পুলিশ সুপার সেলিম মো. জাহাঙ্গীরের নেতৃত্বে র‌্যালিতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, আবাসিক হোটেল, বিভিন্ন সংগঠন ও পুলিশ ব্যানার সহকারে অংশ নেন। র‌্যালি শেষে সৈকতে বেলুন উড়িয়ে বিশ্ব পর্যটন দিবসের কর্মসূচির উদ্বোধন করা হয়।

এরপর কক্সবাজার সমুদ্র সৈকত পরিস্কার কর্মসূচিতে বিভিন্ন প্রতিষ্ঠানের শতাধিক ব্যক্তি অংশ নেন। তারা সৈকতের ময়লা আবর্জনা পরিষ্কার করেন।

এরপর বিকাল ৩টায় কক্সবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পর্যটন বিষয়ক গোল টেবিলের বৈঠক হয়। কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নুরুল বাসির এর সভাপতিত্ব করেন। সভায় পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ী, সাংবাদিক, বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতারা বক্তব্য রাখেন।

পরে সন্ধ্যা ৬টায় সৈকতের উন্মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতে পর্যটনে বিভিন্নভাবে অবদানের জন্য ৩৪টি প্রতিষ্ঠান/ব্যক্তিকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

No comments:

Post a Comment