Monday, December 20, 2010

ভাইস প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতৎ: খালেদা জিয়ার ভূমিকার প্রশংসা চীনা নেতাদের

চীন-বাংলাদেশ সম্পর্ক দৃঢ় করতে জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার ভূমিকার প্রশংসা করেছেন চীনের নেতারা। আজ সোমবার বিকেলে চীনের রাজধানী বেইজিংয়ের গ্রেট হলে দেশটির ভাইস প্রেসিডেন্ট জি জিংপিনের সঙ্গে খালেদা জিয়ার আনুষ্ঠানিক সাক্ষাতের সময় এ কথা বলেন তাঁরা। গ্রেট হলে খালেদা জিয়া ও তাঁর প্রতিনিধিদলকে স্বাগত জানান জি জিংপিন ও চীনা কমিউনিস্ট পার্টির (সিপিসি) নেতারা। সিপিসির আমন্ত্রণে গত শনিবার চীনের উদ্দেশে ঢাকা ছাড়েন খালেদা জিয়া। গতকাল রোববার তিনি বেইজিং পৌঁছান।

আজকের বৈঠকে বাংলাদেশ ও চীনের জনগণের মধ্যকার ঐতিহাসিক সম্পর্কের কথা উল্লেখ করেন দুই নেতা। ১৯৭৫ সালে চীনের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক গড়ে তোলার ব্যাপারে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভূমিকার কথা স্মরণ করেন চীনের ভাইস প্রেসিডেন্ট। জি জিংপিন বলেন, সিপিসি এবং চীনের সরকার খালেদা জিয়াকে একজন পুরোনো বিশ্বস্ত বন্ধু মনে করে। খালেদা জিয়া ও বিএনপির সঙ্গে সিপিসির সম্পর্ক আরও দৃঢ় করার ব্যাপারে ভবিষ্যতেও কাজ করে যাওয়ার আশাবাদ ব্যক্ত করেন তিনি।
বাংলাদেশের জনগণের প্রতি সহযোগিতা অব্যাহত রাখায় চীনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। সিপিসির কেন্দ্রীয় সামরিক কমিশনের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় জি জিংপিনকে অভিনন্দন জানান তিনি। খালেদা জিয়া আরও বলেন, চীনের জনগণ নিশ্চয়ই জি জিংপিনকে আরও বড় দায়িত্বে দেখতে চায়।
ধারণা করা হয়, কমিউনিস্ট পার্টির আগামী সম্মেলনে জি জিংপিন চীনের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হবেন। বিএনপির পক্ষ থেকে খালেদা জিয়া সিপিসির প্রতিনিধিদলকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। জি জিংপিনও তাঁকে আবার চীন সফরের নিমন্ত্রণ করেন।
বৈঠকে বিএনপির প্রতিনিধিদলের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য মাহাবুবুর রহমান, দলের সহসভাপতি শমসের মবিন চৌধুরী। জি জিংপিনের সঙ্গে ছিলেন সিপিসির শীর্ষ পর্যায়ের নেতারা।

No comments:

Post a Comment