Monday, January 03, 2011

কোটি টাকা মূল্যের নকল বই উদ্ধার

বৈধভাবে বই ছাপিয়ে বাজারে বিক্রির অভিযোগে রাজধানীর মোহাম্মদপুরের ঢাকা উদ্যান থেকে প্রায় কোটি টাকার বই জব্দ করেছে কপিরাইট টাস্কফোর্স। আজ রোববার বিকেলে এই অভিযান চালানো হয়। বই নকল করার অভিযোগে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের এক শিক্ষকসহ পাঁচজনের বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় মামলা করা হয়েছে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, ঢাকা উদ্যানে চারটি কক্ষে এসব বই মজুদ করে রাখা হয়েছিল। ব্রাদার্স পাবলিকেশনস নামের একটি প্রকাশনা সংস্থা ওই ঘরগুলো গুদাম হিসেবে ব্যবহার করত। ৯৯ ধরনের এসব ইংরেজি বইয়ের মধ্যে বেশির ভাগই বাণিজ্য ও প্রকৌশল শাখার। এগুলো আমেরিকার পিয়ারসনস পাবলিকেশনস ও ভারতের এস চান অ্যান্ড কোম্পানির বইগুলোর হুবহু নকল। পিয়ারসনস পাবলিকেশনসের বাংলাদেশের স্থানীয় পরিবেশক পরমা পাবলিশার্স এবং এস চান অ্যান্ড কোম্পানির পরিবেশক সিএস পাবলিকেশনস অ্যান্ড ডিস্ট্রিবিউটর। কোনো রকম অনুমতি ছাড়াই ব্রাদার্স এসব বই ছেপেছিল।
কপিরাইট পরীক্ষক দেলোয়ার জামিল এ ঘটনায় পাঁচজনকে আসামি করে মোহাম্মদপুর থানায় মামলা করেন। মামলার প্রধান আসামি ব্রাদার্স পাবলিকেশনসের চেয়ারম্যান ও রেসিডেনসিয়াল মডেল কলেজের শিক্ষক মো. নুরুন্নবী। অন্য আসামিরা হলেন জহির, বিপ্লব সরকার, মো. ইয়াসির ও জামাল মিয়া।
কপিরাইট কর্মকর্তারা জানান, মেধাস্বত্ব সংরক্ষণ ও কপিরাইট পাইরেসি প্রতিরোধকল্পে পুনর্গঠিত টাস্কফোর্স এই অভিযান চালিয়েছে। গোপন সংবাদের ভিত্তিতে তারা ঢাকা উদ্যানের ৪ নম্বর সড়কের ১৩ নম্বর টিনশেড বাড়িতে অভিযান চালায়। এই বাড়ির চারটি কক্ষেই বইগুলো রাখা হয়েছিল।
মোহাম্মদপুর থানার উপপরিদর্শক (এসআই) মো. এনামুল জানান, থানায় নমুনা হিসেবে কিছু বই দিয়ে গেছে টাস্কফোর্স। বাকি বইসহ গুদাম সিলগালা করে দেওয়া হয়েছে।

No comments:

Post a Comment