Wednesday, June 08, 2011

প্রচ্ছদের প্রবাদপুরুষ by শাশ্বতী মজুমদার

কাইয়ুম চৌধুরী যখন ঢাকা আর্ট কলেজে পড়ছেন তখন পূর্ববঙ্গে ইসলামি ভাবধারার ছবির খুব রমরমা। শিল্পীরা ক্যালিগ্রাফি করছেন, নন অবজেক্টিভ ফর্মে ছবি আঁকছেন।

কাইয়ুম চৌধুরী এই পথের ধার দিয়েও গেলেন না। তিনি গ্রামবাংলার ছেলে। চিত্রা নদীর পাড়ে তাঁর শৈশব কেটেছে। নদী, নৌকা, জেলে আর গ্রামীণ জীবন তাঁর সত্তায় মিশে আছে। এদিকে তাঁর শিক্ষক শিল্পাচার্য জয়নুল আবেদিন বাংলার নিজস্ব সংস্কৃতিকে চিত্রে তুলে ধরতেই আগ্রহী। তাঁর লোকশিল্পের সংগ্রহশালা কাইয়ুম চৌধুরীকে দেখাল নতুন পথ।
এসব কারণে কাইয়ুম চৌধুরী লোকশিল্পের কর্মকে অবলম্বন করে গ্রামবাংলার ছবি আঁকতে শুরু করলেন। সৃষ্টি করলেন তাঁর চিত্রের নিজস্ব ধারা। গ্রামীণ ঐতিহ্যের ফর্মকে আধুনিক রূপদান করে শিল্প সৃষ্টি করেছেন এই শিল্পী। কাইয়ুম চৌধুরী ছবির ক্যানভাসের ক্ষেত্রেও ব্যতীক্রমী পথ গ্রহণ করেন। পেইন্টিং খুব বেশি না করে তিনি ঝুঁকলেন প্রচ্ছদের দিকে। ছোটবেলা থেকেই তাঁর আগ্রহ ছিল প্রচ্ছদের দিকে। তাঁর ছবি আঁকার অনুপ্রেরণা এসেছে বইয়ের ছবি দেখে। ছোটবেলায় তাঁদের বাড়িতে ভারতবর্ষ, প্রবাসী এসব পত্রিকা আসত। এসব পত্রিকায় ছিল অবনীন্দ্রনাথ ঠাকুর, গগনেন্দ্রনাথ ঠাকুর, রামকিঙ্কর বেইজ, বিনোদবিহারীদের মতো বিখ্যাত শিল্পীদের আঁকা ছবি। এসব ছবি তাঁকে খুব একটা আকর্ষণ করতে পারেনি। এ প্রসঙ্গে তিনি বলেছেন ওই ছবিগুলো দেখতাম, খুব সুন্দর ছবি। কিন্তু মনে খুব দাগ কাটত না। দাগ কাটত গল্পের বই কাঞ্চনজঙ্গা সিরিজের প্রচ্ছদ ও ভেতরে আঁকা ছবিগুলো। কাঞ্চনজঙ্গা সিরিজের সব ছবি প্রতুল বন্দ্যোপাধ্যায়ের করা। আর ভালো লাগত সমর দের করা প্রচ্ছদের ছবি। জসীমউদ্দীনের এক পয়সার বাঁশি বইয়ের প্রচ্ছদ আমাকে মুগ্ধ করেছিল।
ছোটবেলায় কাইয়ুম চৌধুরীর প্রচ্ছদশিল্পের প্রতি যে গভীর অনুরাগ সৃষ্টি হয়েছিল তা-ই তাঁকে পরবর্তীকালে প্রচ্ছদশিল্পের কিংবদন্তিতে পরিণত করে।
প্রথমদিকে তাঁর চিত্রে কিছুটা কিউবিস্ট ধারার প্রভাব দেখা যায়। পরবর্তী সময়ে তাঁর কাজের ধারা পরিবর্তিত হয়। তাঁর ফিগারগুলো আরও বেশি বিমূর্ত ও লিরিক্যাল হয়ে ওঠে। আমাদের লোকশিল্পের সাবলীলতা ফুটে ওঠে তাঁর শিল্পে, লোকশিল্পের ফর্মগুলোকে আত্মস্থ করেছেন নিবিড়ভাবে। লোকশিল্পীরা টেপা পুতুল বানায় বিক্রির জন্য। একটা পুতুলের পেছনে বেশি সময় তো দেওয়া যাবে না। ওরা তাই পুতুলের ফর্মটাই মিনিমাইজ করে ফেলেছে। এভাবেই গড়ে উঠেছে লোকশিল্পের নিজস্ব ধারা। কাইয়ুম চৌধুরী ১৯৩২ সালের ৯ মার্চ ফেনীতে জন্মগ্রহণ করেন। দীর্ঘ সময় ধরে তিনি শিল্পচর্চার মাধ্যমে বাংলাদেশের চারুশিল্পের জগৎকে সমৃদ্ধ করে চলেছেন। এ দেশের প্রচ্ছদশিল্প ও গ্রাফিক ডিজাইনের ক্ষেত্রে তিনি অবিসংবাদিত একজন ব্যক্তিত্ব।

No comments:

Post a Comment