Saturday, May 12, 2012

কুতুবদিয়া সরকারি হাসপাতালঃ অনিয়মে ভেঙে পড়েছে চিকিৎসাসেবা

কক্সবাজারের দ্বীপ উপজেলা কুতুবদিয়া সরকারি হাসপাতালে চরম অনিয়ম ও দুর্নীতির কারণে চিকিৎসাসেবা ভেঙে পড়েছে বলে অভিযোগ উঠেছে। দ্বীপবাসী বঞ্চিত হচ্ছে চিকিৎসাসেবা থেকে।

জানা যায়, এ অনিয়ম ও দুর্নীতির পেছনে কাজ করছে হাসপাতালে একশ্রেণীর কর্মচারী সিন্ডিকেট চক্র। অভিযোগ উঠেছে, ওই সিন্ডিকেট চক্রের অপকর্মের কারণে চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন দ্বীপের দুই লক্ষাধিক মানুষ। বৃহস্পতিবার সকাল ১১টায় কুতুবদিয়া হাসপাতাল পরিদর্শনে গেলে দেখা যায়, রোগীরা চিকিৎসাসেবা না পেয়ে হাসপাতালের জরুরি বিভাগের সামনে ভিড় করেছেন। এ সময় হাসপাতালের কর্মচারী আবদুর রহিম ও রুহুল আমিন সাধারণ রোগীদের সঙ্গে অশালীন আচরণ করেন এবং তাদের কাছ থেকে চিকিৎসার নামে অতিরিক্ত অর্থ আদায় করেন। এ ছাড়া প্রতিনিয়তই জরুরি বিভাগে হাসপাতালের কর্মচারীদের মধ্যে মারামারি ও অন্য রোগীদের ভর্তির সময় জনপ্রতি ২০০ থেকে ৬০০ টাকা আদায় করেন জরুরি বিভাগে দায়িত্ব পালনকারী কর্মচারীরা। হাসপাতালে চিকিৎসা নিতে আসা দ্বীপের আলী আকবর ডেইল ইউনিয়নের কামাল উদ্দিন, বৃদ্ধা হাজেরা বেগম, ছেমন আরা বেগমসহ একাধিক রোগী অভিযোগ করে বলেন, সম্পূর্ণ অনিয়মের মাধ্যমে জরুরি বিভাগে কর্মরত পিয়ন আবদুর রহিম ও স্টোরকিপার রুহুল আমিন নিজেদের ডাক্তার পরিচয় দিয়ে সাধারণ রোগীদের প্রেসক্রিপশন ধরিয়ে দিয়ে ১০০ থেকে ২০০ টাকা করে হাতিয়ে নিচ্ছে। জানা যায়, সরকারিভাবে চিকিৎসাসেবার জন্য দ্বীপ উপজেলার একমাত্র হাসপাতালটি গত বছর ৩১ থেকে ৫০ শয্যায় উন্নীত করা হলেও শয্যা সংখ্যা বাড়েনি। বর্তমানে ২২টি শয্যা থাকলে সবটিতে বালিশ ও বিছানার চাদর নেই। চরম পানি সংকটে রোগীরা দুর্ভোগের স্বীকার হচ্ছে। পুরো হাসপাতালে দুর্গন্ধয় পরিবেশ সৃষ্টি হওয়ায় রোগীসহ সাধারণ মানুষ দিন দিন অসুস্থ হয়ে পড়ছে।
উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকতা ডা. বখতিয়ার আলমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি হাসপাতালে অনিয়মের কথা স্বীকার করে বলেন, আমি যোগদান করার পর থেকে এ সব অনিয়ম বন্ধ করার জন্য চেষ্টা করে যাচ্ছি। লোকবল সংকটের কারণে হাসপাতালের এক শ্রেণীর কর্মচারী সিন্ডিকেট করে অনিয়ম করে যাচ্ছেন। শিগগিরই এসব অনিয়ম বন্ধে কক্সবাজারের সিভিল সার্জনের সঙ্গে আলাপ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

No comments:

Post a Comment