Tuesday, May 22, 2012

পতাকা বৈঠকে আটক নাসাকা সদস্য হস্তান্তর

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং মিয়ানমারের সীমান্ত রক্ষী বাহিনী নাসাকার সঙ্গে সেক্টর কমান্ডার পর্যায়ে বৈঠকে আটক এক নাসাকা সদস্যকে হস্তান্তর করা হয়েছে।

রোববার দুপুর ১২টায় নাইক্ষ্যংছড়ি থানার ঘুনধুম সীমান্ত এলাকায় অনুষ্ঠিত পতাকা বৈঠকে আটক নাসাকা সদস্যকে হস্তান্তর করা হয়। তবে তার নাম জানা যায়নি।
বিজিবি সূত্র জানায়, মিয়ানমারের সীমান্তের ওপারে অনুষ্ঠিত বৈঠকে বিজিবির ১০ সদস্যের পক্ষে নেতৃত্ব দেন ১৭ ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল মো. খালেকুজ্জামান। নাসাকা বাহিনীর ৬ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্ব দেন নাসাকা ৩নং সেক্টর কমান্ডার ডেপুটি ডিরেক্টর অং কো টাই।

বৈঠক শেষে বিজিবির কক্সবাজারের ১৭ ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল মো. খালেকুজ্জামান বাংলানিউজকে জানান, পতাকা বৈঠকে  নানা বিষয়ে ফলপ্রসূ এবং কার্যকরী আলোচনা হয়েছে। 

তিনি জানান, ১৮ মে বালুখালী বিওপির নিয়মিত টহল দল  বাউন্ডারি রেফারেন্স পিলার ২১ থেকে আনুমানিক ৫শ গজ দক্ষিণ পশ্চিম কোণের শূন্য লাইন থেকে ৫০ গজ বাংলাদেশের ভেতরে কাটাপাহাড়ের কাছে উখিয়া খাল থেকে ৩নং সেক্টরের নাইছাদং নাসাকা ক্যাম্পের সদস্যসহ মিয়ানমারের এক নাগরিককে আটক করে। পতাকা বৈঠকের মাধ্যমে রোববার ওই নাসাকা সদস্যকে ৩নং সেক্টর কমান্ডারের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়েছে।

এছাড়া নাসাকা সদস্যদের শূন্য লাইনের বাংলাদেশের ভেতরে প্রবেশের বিষয়ে তীব্র প্রতিবাদ জানানো হয়।

মো. খালেকুজ্জামান জানান, বাংলাদেশের তমব্রু খালে বাংলাদেশি জেলেরা মাছ ধরতে গেলে নাসাকা বাহিনীর সদস্যরা প্রায়ই তাদের ধরে নিয়ে যায় এবং মোটা অংকের টাকার বিনিময়ে তাদের ছেড়ে দেয়। এ বিষয়ে প্রতিপক্ষ নাসাকা বাহিনীকে এ ধরনের কার্যকলাপ বন্ধের আহ্বান জানানো হয়।

এর উত্তরে নাসাকা বাহিনীর সেক্টর কমান্ডার জানান, এ ধরনের ঘটনা ঘটলে তাকে জানানো হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

No comments:

Post a Comment