Wednesday, September 12, 2012

কক্সবাজারে ভেজাল বিরোধী অভিযানে ব্যবসায়ীদের হামলার চেষ্টা

কক্সবাজার শহরে বাণিজ্য মন্ত্রণালয়ের অধিন একটি ভ্রাম্যমাণ দল ভেজাল বিরোধী অভিযান চালানো সময় তাদের ওপর স্থানীয় ব্যবসায়ীরা হামলার চেষ্টা চালিয়েছে।

মঙ্গলবার সকাল ১১টার দিকে বাণিজ্য মন্ত্রণালয়ের ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ-পরিচালক জোবায়ের আহমদের নেতৃত্বে একটি দল কক্সবাজার শহরের বাজারঘাটা এলাকায় অভিযান চালায়।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, ভ্রাম্যমাণ ভেজাল বিরোধী দলটি বাজার ঘাটার দুটি মিষ্টির দোকানকে পঁচা, বাসি ও মেয়াদোত্তীর্ণ খাদ্য বিক্রির দায়ে জরিমানা আদায় করে। পরে বেশ কয়েকটি ফলের দোকানে আম, আপেল ও মাল্টায় কিট দিয়ে পরীক্ষা করে ফলমালিন সনাক্ত করা হয়। এসময় ওইসব ফলের দোকানেও জরিমানা ধার্য্য করে ভেজাল বিরোধী দল।

এসময় স্থানীয় ব্যবসায়ী সমিতির সভাপতি মোস্তাক আহমদের নেতৃত্বে কয়েকজন ব্যবসায়ী খাদ্য, বিজ্ঞান ও প্রযুক্তি ইনস্টিটিউটের (বিসিএসআরআই) উদ্ভাবিত ফরমালিন টেস্টিং কীটের পরীক্ষা নিয়ে প্রশ্ন তোলেন।

এনিয়ে ব্যবসায়ী নেতাদের সঙ্গে অভিযান পরিচালনাকারীদের উত্তপ্ত বাকবিতন্ডা শুরু হয়। এক পর্যায়ে ব্যবসায়ীরা অভিযান পরিচালনাকারীদের ওপর হামলার চেষ্টা চালায়। কিন্তু পুলিশের হস্তক্ষেপে হামলার ঘটনা ঘটেনি।

অভিযানে পরিচালনাকারী ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ-পরিচালক জোবায়ের আহমদ বাংলানিউজকে জানান, অভিযান পরিচালনাকালে ফলের দোকান গুলোতে প্রচুর ফরমালিনযুক্ত ফল পাওয়া গেছে। ফরমালিন টেস্টিং কীটের পরীক্ষা সম্পর্কে ওই ব্যবসায়ী নেতারা অবগত নয়। তাই কয়েকজন ব্যবসায়ী নেতা ফল ব্যবসায়ীদেরকে উত্তেজিত করার চেষ্টা করেছে বলে তিনি মন্তব্য করেছেন।

এছাড়া ভেজাল বিরোধী অভিযান ভবিষ্যতে অব্যাহত থাকবে বলে তিনি জানান।

No comments:

Post a Comment