Monday, January 14, 2013

মহেশখালীতে পাচারকালে আটক ৪ হাজার কেজি শামুক-ঝিনুক

কক্সবাজারের মহেশখালী থেকে পাচারকালে চার হাজার কেজি শামুক-ঝিনুক আটক করা হয়েছে। গত ৯ জানুয়ারি পৌর কাউন্সিলর মো. শাহাব উদ্দীনের সহায়তায় এগুলো আটক করে পরিবেশ অধিদফতর।
পরে এসব শামুক-ঝিনুক সাগরে ফেলে দেওয়া হয়। পরিবেশ অধিদফতরের অধীনে মহেশখালীতে কর্মরত কনজারভেশন বায়োলজিস্ট আবদুল কাইয়ুম জানান, দীর্ঘদিন ধরে মহেশখালী পৌর এলাকা ও কুতুবজোম থেকে একটি সিন্ডিকেট শামুক-ঝিনুক সংগ্রহ করে দেশের বিভিন্ন জায়গায় পাচার করে আসছিল। এরই ধারাবাহিকতায় চার হাজার কেজি শামুক-ঝিনুক পাচারের জন্য পৌর এলাকায় রাস্তার পাশে জমা করে রাখা হয়। এ খবর পেয়ে গত ৯ জানুয়ারি বিকেলে স্থানীয় পৌর কাউন্সিলর মো. শাহাব উদ্দীনের সহায়তায় পরিবেশ অধিদফতর অভিযান চালায়। সহকারী পরিচালক সর্দার শরিফুল ইসলামের নেতৃত্বে অভিযানে আটক করা হয় বস্তাভর্তি চার হাজার কেজি শামুক-ঝিনুক। অভিযানে অন্যান্যের মধ্যে ছিলেন নেচারাল রিসোর্স ম্যানেজমেন্ট অফিসার মো. ফারুক হোসেন, ক্লাইমেট চেঞ্জ অ্যাডাপটেশন কর্মকর্তা সাইফুল তারেক ফুয়াদ ও কনজারভেশন বায়োলজিস্ট আবদুল কাইয়ুম।
অভিযানে নেতৃত্ব দেওয়া পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক সর্দার শরিফুল ইসলাম সমকালকে বলেন, 'স্থানীয় কাউন্সিলরের সহায়তায় অভিযান চালিয়ে চার হাজার কেজি শামুক-ঝিনুক আটক করা হয়েছে। পরে মহেশখালী জেটি সংলগ্ন সাগরে এগুলো ফেলা দেওয়া হয়।'
উল্লেখ্য, গত দু'সপ্তাহে আরও প্রায় ১০ হাজার কেজি শামুক-ঝিনুক আটক করা হয়।

No comments:

Post a Comment