Sunday, January 27, 2013

কক্সবাজারে অর্ধদিবস হরতাল পালিত

কক্সবাজার শহরে স্বতস্ফূর্তভাবে রোববার অর্ধদিবস হরতাল পালিত হয়েছে। ভোর থেকে দুপুর ১ টা পর্যন্ত হরতালে কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটেনি।
তবে পিকেটিংকালে পুলিশ ৩ জনকে আটক করলেও পরে জিজ্ঞাসাবাদ শেষে এদের ছেড়ে দেওয়া হয়।
জানা গেছে, ভোর থেকেই কক্সবাজার শহরের লিংক রোড থেকে হলিডে মোড় পর্যন্ত প্রধান সড়কে তেমন কোনো যানবাহন ছিল না। অল্পসংখ্যক রিকসা ও টমটম (ইজি বাইক) চলাচল করলেও তা পিকেটারদের কবলে পড়ে।

এছাড়া হরতালে দুপুর পর্যন্ত শহরের বিভিন্ন মাকের্টের ব্যবসায়িক প্রতিষ্ঠানও একপ্রকার বন্ধ ছিল।

প্রত্যক্ষদর্শীরা বাংলানিউজকে জানান, হরতালের সমর্থনে বাস টার্মিনাল, আলী জাহান, হাশেমিয়া মাদ্রাসাসহ বিভিন্ন পয়েন্টে বিভিন্ন কাউন্সিলরদের সমর্থকরা অবস্থান নেয়।

সকাল ১০টার পর থেকে শহরে রিকসা ও কয়েকটি টমটম (ইজি বাইক) চলাচল শুরু করলে বাস টার্মিনাল ও হাশেমিয়া মাদ্রাসা এলাকায় পিকেটাররা অন্তত ১০টি রিক্সা ও টমটম উল্টে দেয়। এ সময় পিকেটারদের ধাওয়া করে পুলিশ।

তবে দুপুর পর্যন্ত দূরপাল্লার সকল যাত্রীবাহী যান চলাচল বন্ধ ছিল। ঢাকা ও চট্টগ্রাম থেকে আগত কোনো বাস শহরে প্রবেশ করতে দেওয়া হয়নি। ফলে আগত পর্যটকদের ভোগান্তিতে পোহাতে হয়েছে। তাদের দীর্ঘ পথ পায়ে হেঁটে কলাতলীর হোটেল মোটেল এলাকায় আসতে হয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান খোলা থাকলেও কর্মস্থলে এবং শিক্ষা প্রতিষ্ঠানে যেতে শিক্ষার্থী ও অন্যান্য লোকজনের দূর্ভোগ পোহাতে হয়েছে।

কক্সবাজার সদর থানার পরিদর্শক (ওসি) জসীম উদ্দিন বাংলানিউজকে জানান, শান্তিপূর্ণ পরিবেশে হরতাল পালন হয়েছে। কোন অপ্রীতিকর ঘটনা না ঘটলেও বিচ্ছিন্নভাবে পিকেটিং হয়েছে।

পিকেটিংকালে বিভিন্ন পয়েন্ট থেকে ৩ জনকে আটক করলেও পরে তাদের ছেড়ে দেওয়া হয় বলে তিনি জানান।

এদিকে, হরতালের সমর্থনে বেলা ১২টায় কক্সবাজার পাবলিক লাইব্রেরীর শহীদ দৌলত ময়দানে সংহতি সমাবেশের আহ্বান করা হলেও শেষ পর্যন্ত তা হয়নি। ওই সমাবেশে থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণার কথা ছিল।

এ ব্যাপারে ৫ নং ওয়ার্ড কাউন্সিলর ছালামতউল্লাহ বাবুল বাংলানিউজকে জানান, নির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথের দাবিতে ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে রোববার জনগণ স্বতপূর্তভাবে অর্ধদিবস হরতাল পালন করেছে।

এতে সংশ্লিষ্ট মহলের টনক না নড়লে কয়েকদিনের মধ্যে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে বলে তিনি জানান।

প্রসঙ্গত, ২০১১ সালের ২৭ জানুয়ারি কক্সবাজার পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের ২ বছরেও নির্বাচিতরা শপথ নিতে পারেননি। গত ১৬ জানুয়ারি এক সংবাদ সম্মেলনে শপথের দাবিতে ধারাবাহিক আন্দোলন শুরু করা হয়। এরই  অংশ হিসেবে ২৪ জানুয়ারি পৌরসভা কার্যালয় ঘেরাও, শনিবার গণমিছিল অনুষ্ঠিত হয়েছে। পরে রোববার অর্ধদিবস হরতাল পালন করা হয়।

No comments:

Post a Comment