Saturday, December 11, 2010

বিএনপির আরেকটি ভুলঃ ২৬ ডিসেম্বরের হরতাল প্রত্যাহার করা হোক

ম্মিলিত ওলামা মাশায়েখ পরিষদ আহূত হরতালের প্রতি বিএনপি সমর্থন জানিয়ে আবারও প্রমাণ করল, দেশ ও বৃহত্তর জনগণের চেয়ে তারা দলীয় ও গোষ্ঠীস্বার্থকেই অধিক মূল্য দেয়। সম্প্রতি জাতীয় সংসদে যে শিক্ষানীতি অনুমোদিত হয়েছে, তা সর্বমহলে প্রশংসিত হয়েছে। এই শিক্ষানীতিকে কোনোভাবেই ধর্মীয় মূল্যবোধের পরিপন্থী বলা যায় না। বরং ধর্মশিক্ষাকে যুগোপযোগী করা হয়েছে। মাদ্রাসা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরাও সব বিষয়ে সাধারণ শিক্ষার সমতুল্য জ্ঞান লাভ করতে পারে, সে জন্য পাঠ্যক্রমেও পরিবর্তন আনা হয়েছে।
আলেম মাশায়েখসহ সর্বস্তরের মানুষের সঙ্গে মতবিনিময় করার পরই এটি জাতীয় সংসদে অনুমোদিত হয়েছে। এর পরও শিক্ষানীতি নিয়ে যদি কারও আপত্তি থেকে থাকে, সভা-সেমিনার করে তা বলতে পারতেন। কিন্তু এর প্রতিবাদে ওলামা মাশায়েখের ব্যানারে ২৬ ডিসেম্বর হরতাল ডাকা যেমন অযৌক্তিক, তেমনি এর প্রতি বিএনপির সমর্থন জানানো রাজনৈতিকভাবে ভুল পদক্ষেপ বলেই মনে করি। এই হরতালের প্রতি জনগণের সমর্থন নেই, এমনকি ওলামা মাশায়েখদের বৃহত্তর অংশ এর বিরোধিতা করছে। রাজনৈতিকভাবে যারা আওয়ামী লীগ ও ১৪ দলের বিরোধী, তারাই এই হরতাল আহ্বান করেছে। দীর্ঘদিন ধরে তারা শিক্ষানীতির বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে সুবিধা করতে না পেরে হরতালের আশ্রয় নিয়েছে।
হরতাল আহ্বান নিয়েও তারা কম খেলা দেখায়নি। একবার হরতাল ডেকে আবার প্রত্যাহার করেছিল। পরে আবারও হরতালের ডাক দিয়েছে। এরপর বিএনপির ত্বরিত সমর্থন দেখেই বোঝা যায়, কাদের মদদে ওলামা মাশায়েখ পরিষদের মতো সংগঠন সারা দেশে হরতাল ডাকতে পারে।
আমরা বরাবর হরতাল-অবরোধের মতো ধ্বংসাত্মক রাজনীতির বিরোধী। হরতাল করলে সরকারের পতন ঘটে না কিংবা দাবিও আদায় হয় না। বরং সাধারণ মানুষের দুর্ভোগ বাড়ে। বিএনপির মতো একটি দায়িত্বশীল দলের কাছে এমন দায়িত্বহীন আচরণ আশা করি না। বিএনপির মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন বলেছেন, ওলামা মাশায়েখদের হরতালের প্রতি নৈতিক সমর্থন থাকবে। জনগণকে দুর্ভোগ-দুর্বিপাকে ফেলা হরতাল কখনোই নৈতিকতার মাপকাঠিতে অনুমোদন পেতে পারে না। তা ছাড়া বিএনপি কি আলোচ্য শিক্ষানীতিকে গণবিরোধী মনে করে? তাদের প্রতিক্রিয়ায় কিন্তু সেটি প্রমাণ করে না। বিএনপির নেতারা নির্দিষ্টভাবে শিক্ষানীতির বিরুদ্ধে কিছু বলেননি। তাহলে তাঁরা ২৬ ডিসেম্বরের হরতালকে কেন সমর্থন দিলেন? এটি কি মুফতে সরকারের বিরুদ্ধে একটি হরতাল অস্ত্র ব্যবহার করা নয়? আমরা আশা করব, ওলামা মাশায়েখ পরিষদ ২৬ ডিসেম্বরের হরতাল প্রত্যাহার করে শিক্ষানীতির ব্যাপারে তাদের কোনো বক্তব্য থাকলে তা জানানোর বিকল্প উপায় বের করবে। বিএনপির উচিত হবে একটি খামোখা হরতালের প্রতি নৈতিক সমর্থন প্রত্যাহার করে দায়িত্বশীল বিরোধী দলের ভূমিকা পালন করা।

No comments:

Post a Comment