Wednesday, January 26, 2011

ফুঁসে উঠেছে মিসরীয়রা

প্রেসিডেন্ট হোসনি মোবারকের পতনের দাবিতে বড় ধরনের বিক্ষোভ হয়েছে মিসরে। গতকাল মঙ্গলবার রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্কারের দাবিতে দেশটিতে বিক্ষোভ দিবস পালন করে সরকারবিরোধীরা। সরকারের নিষেধাজ্ঞা ও পুলিশের বাধা উপেক্ষা করে হাজার হাজার মানুষ এ কর্মসূচিতে অংশ নেয়।

শেষ খবর পাওয়া পর্যন্ত সব বড় শহরেই মোবারকের পতনের দাবিতে বিক্ষোভ চলছিল। দেশটির ইতিহাসে এমন আন্দোলনের ঘটনা বিরল। বিশ্লেষকরা বলছেন, সম্প্রতি তিউনিসিয়ায় সফল গণ-আন্দোলনের দ্বারা অনুপ্রাণিত হয়েই মিসরের এ বিক্ষোভ হয়েছে।
এ বছর ক্ষমতা গ্রহণের ৩০ বছর পূর্ণ করছেন মোবারক। এ দীর্ঘ শাসনামলে বিরোধীদের কঠোর হস্তে দমন করেছেন তিনি। দেশটির সবচেয়ে বড় বিরোধী দল মুসলিম ব্রাদারহুডকে দীর্ঘদিন ধরে নিষিদ্ধ করে রাখা হয়েছে। সেখানে সরকারের অনুমতি ছাড়া কোনো মিছিল-সমাবেশ করা নিষিদ্ধ। স্বল্প পরিসরেও সরকারবিরোধী কোনো বিক্ষোভ শুরু হলে পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়। এমন পরিস্থিতিতেই ইন্টারনেটে প্রচারের মাধ্যমে মঙ্গলবারের বিক্ষোভ আয়োজন করে তরুণরা। এ দিনটিকে 'নির্যাতন, দারিদ্র্য, দুর্নীতি ও বেকারত্বের বিরুদ্ধে বিপ্লব দিবস' হিসেবে আখ্যা দেওয়া হয়। তিউনিসিয়ার ঘটনা থেকে শিক্ষা নিয়ে মোবারকের বিরুদ্ধে রাস্তায় নামার জন্য তারা দেশবাসীর প্রতি আহ্বান জানায়। বিষয়টি টের পেয়ে বিক্ষোভের বিরুদ্ধে হুঁশিয়ারি দেয় সরকার। স্বরাষ্ট্রমন্ত্রী হাবিব আল আদলি স্পষ্ট বলে দেন, নির্দেশ অমান্য করে রাস্তায় নামলে গ্রেপ্তারের মুখোমুখি হতে হবে বিক্ষোভকারীদের। গতকাল সকাল থেকে দেশটির সব বড় শহরে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। একজন কর্মকর্তা জানিয়েছেন, কেবল রাজধানী কায়রোতেই মোতায়েন রয়েছে ৩০ হাজার পুলিশ।
তবে সব বাধা উপেক্ষা করে গতকাল দুপুরে মিসরের বিভিন্ন স্থানে বিক্ষোভকারীরা সমবেত হয়। রাজধানী কায়রো ছাড়াও আলেকজান্দ্রিয়া, মানসুরা, ইসমাইলিয়া ও আল মাহদিয়া শহরে বড় ধরনের বিক্ষোভ হয়েছে। বার্তা সংস্থাগুলো জানিয়েছে, কায়রোতে পুলিশের ব্যারিকেড ভেঙেই বিক্ষোভকারীরা এগিয়ে যায়। পরে সুপ্রিম কোর্টের সামনে জড়ো হয়ে তারা 'তিউনিসিয়াই সমাধান', 'মোবারকের পতন চাই' ইত্যাদি স্লোগান দেয়।
সূত্র : এএফপি, রয়টার্স।

No comments:

Post a Comment