Saturday, May 26, 2012

বিদ্যুৎ-পরিস্থিতি আরও অসহনীয় হতে পারেঃ ক্ষোভ সামাল দিতে আইন শৃঙ্খলা বাহিনীর সহায়তা চেয়ে চিঠি

সারা দেশে লোডশেডিংয়ের মাত্রা আরও বাড়বে বলে আশঙ্কা করছে বিদ্যুৎ বিতরণকারী সংস্থাগুলো। এ কারণে বিদ্যুৎ বিতরণের সব স্থাপনায় নিরাপত্তা জোরদার করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা চেয়ে চিঠি দেওয়া হয়েছে।

বিতরণকারী সংস্থাগুলো বলছে, সেচ মৌসুম শেষ হওয়ার পরও দিন-রাতনির্বিশেষে এক ঘণ্টা পর পর লোডশেডিং চলছে। এ অবস্থায় তাদের পক্ষে মানুষের ক্ষোভ সামলানো কঠিন হবে। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান এ এস এম আলমগীর কবির গতকাল সাংবাদিকদের বলেছেন, জেলা প্রশাসকদেরও সতর্ক থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে।
এ ছাড়া মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগ সঞ্চালন ও বিতরণব্যবস্থার নিরাপত্তা নিশ্চিত করার বিষয়টি জানিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে।
এদিকে ঢাকা ও চট্টগ্রাম ওয়াসা এবং কয়েকটি পৌরসভার সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, লোডশেডিং না কমলে এবং গরম আরও দুই সপ্তাহ অব্যাহত থাকলে পানি সরবরাহে আরও সমস্যা দেখা দিতে পারে। তবে রাজধানীর বিভিন্ন স্থানে ইতিমধ্যেই পানিসংকট তীব্র হয়েছে।
ফলে গ্রীষ্মের এই দহনে বিদ্যুৎ ও পানির সংকট সারা দেশের জনজীবন বিপর্যস্ত করে তুলেছে। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, শুধু বিদ্যুৎ-পরিস্থিতির উন্নতি হলেই এই বিপর্যয়কর অবস্থার অবসান হতে পারে।
লোডশেডিং কত বাড়বে: প্রধানমন্ত্রীর উপদেষ্টা, প্রতিমন্ত্রী, সচিবসহ সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের কথায় আস্থা রেখে শহর-নগরবাসী মানুষ আশা করেছিল যে সেচ মৌসুম শেষ হলে লোডশেডিং কমবে। কিন্তু সে আশা এখন হতাশায় পরিণত হয়েছে।
লালবাগের ডুরিআঙ্গুল লেনের বাসিন্দা নূর মুহাম্মদ গতকাল শুক্রবার ফোনে প্রথম আলোর কাছে জানতে চান, ‘সেচ মৌসুম শেষ হলেও গভীর রাতে লোডশেডিং বন্ধ হচ্ছে না কেন?’ লোডশেডিং কমবে না, বরং আরও বাড়তে পারে—এ কথা শুনে তিনি হতবাক।
বিদ্যুৎ সরবরাহব্যবস্থার নিরাপত্তা চেয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা চাওয়া অন্যতম প্রতিষ্ঠান ডিপিডিসি। এর নাম প্রকাশে অনিচ্ছুক একজন ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে নূর মুহাম্মদের প্রশ্নটি করা হলে তিনি বলেন, গরমের তীব্রতা বাড়লে এবং বিদ্যুতের সরবরাহ বর্তমানের চেয়ে না বাড়লে প্রতিবার লোডশেডিংয়ের মধ্যকার ব্যবধান এক ঘণ্টার চেয়ে কমিয়ে আনতে হতে পারে।
আরও দুটি প্রধান সরবরাহকারী কোম্পানি পল্লী বিদ্যুৎ (আরইবি) এবং ডেসকোর কয়েকজন কর্মকর্তা বলেন, বিদ্যুৎ সরবরাহ বর্তমানের মতো থাকলেও গরম বাড়লে সব ক্ষেত্রেই চাহিদা আরও বাড়বে। সে কারণেও লোডশেডিং বেশি করতে হতে পারে।
পাশাপাশি বিদ্যুৎ উৎপাদনের জন্য গ্যাস ও জ্বালানি তেল বরাদ্দের যে হিসাব পাওয়া যায়, তাতে এ বছর বিদ্যুতের উৎপাদন বর্তমানের তুলনায় বাড়বে না বলে স্পষ্ট ধারণা পাওয়া যায়। পেট্রোবাংলা বর্তমানে বিদ্যুৎ উৎপাদনে যে পরিমাণ গ্যাস দিচ্ছে (গড়ে দৈনিক ৮০ কোটি ঘনফুট), তার চেয়ে আর বাড়ানো সম্ভব হবে না বলে সংস্থাটির নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে। এ ছাড়া পিডিবির চাহিদা অনুযায়ী বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) আগামী জুলাই-ডিসেম্বর সময়ে বিদ্যুৎকেন্দ্রের জন্য তেল আমদানির যে পরিমাণ নির্ধারণ করেছে, তাতে বর্তমানের তুলনায় বেশি জ্বালানি তেল বিদ্যুৎকেন্দ্রে সরবরাহ করা সম্ভব হবে না।
পিডিবির হিসাবেই দেশে এখন প্রতিদিন বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা সাড়ে সাত হাজার মেগাওয়াট। সর্বোচ্চ উৎপাদন পাঁচ হাজার ২০০ মেগাওয়াট। নতুন স্থাপিত তেলচালিত ভাড়াভিত্তিক ও দ্রুত ভাড়াভিত্তিক কেন্দ্রগুলোর কোনো কোনোটি গড়ে প্রতিদিন চার ঘণ্টা চালানো হচ্ছে। অনেকগুলো একবারেই বন্ধ রাখা হয়েছে। এই কেন্দ্রগুলো করা হয়েছে দেশের বিদ্যুৎ-ঘাটতি পূরণের আশু পদক্ষেপ হিসেবে।
বিদ্যুৎ ব্যবস্থাপনা বেহাল: চাহিদার তুলনায় উৎপাদন-ঘাটতির সঙ্গে বিদ্যুৎ সরবরাহব্যবস্থায় যুক্ত হয়েছে অব্যবস্থাপনা। কোথাও একটানা কয়েক ঘণ্টা বিদ্যুৎ না থাকলেও গ্রাহক এর কারণ জানতে পারেন না। সংশ্লিষ্ট কার্যালয়ে ফোন করলে ভালো ব্যবহার মেলে না। শ্যামলীর রিং রোডের আজিজুর রহমান বলেন, ‘গ্রাহকের সঙ্গে দুর্ব্যবহার ও অভিযোগকেন্দ্রে টেলিফোন না ধরার প্রবণতা গত কয়েক বছরে অনেকটাই কমেছিল। এখন আবার তা বাড়ছে।’
সরবরাহব্যবস্থায় সামান্য সমস্যা দেখা দিলেও তার সমাধান কতক্ষণে হবে তা কেউ বলতে পারেন না। মিরপুর থেকে রানী বেগম জানান, তাঁদের এলাকায় (সেকশন-৬, ব্লক-বি) একটি ট্রান্সফরমারে সমস্যা দেখা দেয় গত বৃহস্পতিবার বিকেল চারটার দিকে। ডেসকো সেখানে অন্য একটি ট্রান্সফরমার পুনঃস্থাপন করে সংশ্লিষ্ট এলাকায় বিদ্যুৎ সরবরাহ শুরু করে রাত ১১টা ৫০ মিনিটে। এই সময়ের মধ্যে অনেক গ্রাহক এবং তাঁদের অনুরোধে অনেক সংবাদকর্মীও ডেসকোর একাধিক সংশ্লিষ্ট কর্মকর্তার টেলিফোনে ফোন করে সমস্যাটির মাত্রা জানার চেষ্টা করেছেন। কিন্তু কেউ ফোন ধরেননি। রানী বেগম বলেন, ‘অথচ ডেসকো আমাদের মতো গ্রাহকের অর্থে লাভজনক প্রতিষ্ঠান হয়েছে। ওই কর্মকর্তাদের পরিবার-পরিজন যে আমাদের অর্থে প্রতিপালিত, তা তাঁরা ভুলে যাচ্ছেন।’
গ্রামে বিদ্যুৎ সরবরাহ একটানা কয়েক ঘণ্টা বন্ধ থাকলেও কোনো গ্রাহক চেষ্টা করেও জানতে পারেন না যে সমস্যাটা কী এবং বিদ্যুৎ কখন আসবে। ঝালকাঠি পল্লী বিদ্যুৎ সমিতির একজন গ্রাহক আবদুল কাদের বলেন, ‘আমাদের তো বিদ্যুতের আশায় একটানা কয়েক দিন পর্যন্তও চাতক পাখির মতো অপেক্ষা করতে হয়।’
পানির পরিস্থিতি: ঢাকা ওয়াসা সূত্র জানায়, একদিকে গ্রীষ্মে পানির চাহিদা ও ব্যবহার বেড়েছে, অপরদিকে লোডশেডিং পানির স্বাভাবিক উৎপাদন ব্যাহত করছে। জেনারেটর দিয়ে পাম্প চালিয়ে পূর্ণ ক্ষমতায় পানি তোলা যায় না। তা ছাড়া ঢাকার কয়েকটি এলাকায় গত দুই মাসে ভূগর্ভস্থ পানির স্তর এতটা নেমে গেছে যে সেখানকার পাম্পগুলোতে পানি ওঠার পরিমাণ কমে গেছে।
তার পরও দৈনিক ২৩০ কোটি লিটার চাহিদার বিপরীতে বর্তমানে ২১০ কোটি লিটার পানি সরবরাহ করা হচ্ছে। তবে লোডশেডিং না কমলে এবং গ্রীষ্মের বাড়তি চাহিদা একটানা আরও কিছুদিন চললে পানির সমস্যা দেখা দিতে পারে।

No comments:

Post a Comment