Friday, June 08, 2012

কক্সবাজারে শুক্রবার শুরু হচ্ছে ‘বে অব বেঙ্গল ফেস্টিভ্যাল’

বিশ্ব মহাসমুদ্র দিবস উপলক্ষে কক্সবাজারে ২ দিনব্যাপী ‘বে অব বেঙ্গল ফেস্টিভ্যাল ২০১২’ শুক্রবার শুরু হচ্ছে। নানা কর্মসূচির মধ্য দিয়ে ৮ ও ৯ জুন যৌথভাবে এ উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়, ট্যুরিজম বোর্ড ও সেইফ।

বৃহস্পতিবার বিকেলে কক্সবাজারের মোটেল শৈবালে আয়োজিত প্রেস বিফ্রিংয়ে এ ব্যাপারে বিস্তারিত জানানো হয়।
এতে লিখিত বক্তব্যে সেইফ-এর প্রধান নিবার্হী মশিউর রহমান বলেন, বে অব বেঙ্গল পৃথিবীর সর্ববৃহৎ উপসাগর, যা বাংলাদেশ, ভারত, মিয়ানমার ও শ্রীলংকার সঙ্গে সংযুক্ত। বে অব বেঙ্গলই এ অঞ্চলের নীল অর্থনৈতিক উন্নয়নে বিশাল অবদান রেখেছে।

সি ফুড, ট্যুরিজম, শিপিং, তেল ও গ্যাস এর উপাদান। সমুদ্র হলো বিশাল খাদ্য ভাণ্ডার, স্বাস্থ্য, বেঁচে থাকা, পরিবেশ ও জীব-বৈচিত্র্যের অসীম সম্ভার। বিশ্ব মহাসমুদ্র দিবস হলো পৃথিবীর সব চেয়ে বড় সমুদ্র উৎসব।

তিনি জানান, আঞ্চলিক ও আন্তর্জাতিক সমুদ্র ও জলবায়ু পরিবর্তনের ওপর সচেতনতা বৃদ্ধির জন্য ‘বে অব বেঙ্গল ফেস্টিভ্যাল ২০১২’ আয়োজন করা হয়েছে।

উৎসবে দ্য লংগেস্ট বিচ ম্যারাথন, দ্য লংগেস্ট বিচ ওয়াকাথন, দ্য লংগেস্ট বিচ সার্ফিং কর্মসূচি রাখা হয়েছে। একই সঙ্গে সাইক্লিং ও ওশান ক্লিনআপসহ নানা আয়োজন রয়েছে। এতে সারাদেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেবে।

প্রেস বিফ্রিংয়ে অন্যান্যের মধ্যে বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান হেমায়েত উদ্দিন তালুকদার, ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী আখতারুজ্জামান খান, কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সৈয়দ নুরুল বাসির প্রমুখ উপস্থিত ছিলেন।

No comments:

Post a Comment