Saturday, June 02, 2012

মেঘালয়ে কালো মেঘ

বাড়িটির নাম মেঘালয়। কক্সবাজার শহরের টেকপাড়ায় অবস্থিত বাড়িটির চারপাশ জুড়ে কান্নার রোল।এ যেন মেঘালয়ে জমে থাকা কালো মেঘ থেকে টিপ টিপ করে ঝরে পড়ছে শোকার্ত বৃষ্টি।

বাড়ির মালিক ইত্তেজা হোসেন(৬০) ও তার স্ত্রী শেফায়েতুল আলম রেনু (৫০) সড়ক দূর্ঘটনায় মারা গেছেন। শুক্রবার সকাল ৭টায় ডুলাহাজারার মালুমঘাট এলাকায় চট্টগ্রাম থেকে আসা শ্যামলী পরিবহনের একটি চেয়ার কোচ নিভিয়ে দেয় আরো পাঁচ জনের জীবন প্রদীপ।
ফেনীতে থাকা একমাত্র পুত্র আশিকের নবপরিনিতা বধুকে বাড়ী ফেরাতে গিয়ে তারা ফিরলেন লাশ হয়ে। আর বিকেল হতেই শোকার্ত মানুষের ঢল নামে বীরশ্রেষ্ঠ রুহুল আমীন জেলা ষ্টেডিয়ামে।এক সময় কানায় কানায় পূর্ন হয়ে যায় ষ্টেডিয়ামের মাঠ। একেক করে আনা হয় সাতটি মরদেহ।তারপর অনুষ্টিত হয় জানাযা। আজ থেকে ৩১ বছর আগে ১৯৮১ সালে এই ষ্টেডিয়ামের মাঠেই ইত্তেজা হোসেন আর শেফায়েতুল আলম রেনুর বিবাহ অনুষ্টান সম্পন্ন হয়েছিল, সেই ষ্টেডিয়াম প্রাঙ্গনেই অনুষ্টিত হলো তাদের নামাজে জানাযা। যে ষ্টেডিয়াম প্রাঙ্গনে তারা চিরদিনের জন্যে একে অপরের হয়েছিলেন সেখানেই তাদের জানানো হলো চির বিদায়। প্রকৃতিতে তখন বৃষ্টি নেমেছে। হয়ত প্রকৃতিও বুঝে শোকের ভাষা। প্রকৃতির আকাশে যে মেঘ জমেছে তা হয়ত সরে যাবে।কিন্তু মেঘালয়ে যে কালো মেঘ জমেছে তা কি সরানো সম্ভব?সম্ভব কি নিরাপদ সড়ক বিনির্মান আর নিশ্চিত গন্তব্যে পৌছানোর গ্যারান্টি? এর উত্তর কে দেবে!

No comments:

Post a Comment