Friday, March 01, 2013

সাঈদীর মৃত্যুদণ্ড: দেশজুড়ে বিক্ষোভে নিহত ৪৫, জামায়াতের দাবি ৫০

জামায়াত নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুদণ্ডাদেশের প্রতিবাদে রাজধানী ঢাকাসহ সারাদেশে রাজপথে নেমে এসেছে জামায়াতে ইসলামী-ছাত্রশিবিরের নেতাকর্মীরা।
এ সময় পুলিশ-র‌্যাব ও সরকারি দলের নেতাকর্মীদের সাথে সংঘর্ষে দলটির কমপক্ষে ৪২ নেতাকর্মী নিহত হয়েছে। অবশ্য নিহতের সংখ্যা ৫০ ছাড়িয়েছে বলে জানায় জামায়াত। গাইবান্ধায় সংঘর্ষে তিন পুলিশ সদস্যও নিহত হয়েছে। এতে গুলিবিদ্ধসহ আহত হয়েছে বহু সংখ্যক।

মাওলানা সাঈদীর মৃত্যুদণ্ডাদেশ পরবর্তী দেশজুড়ে বিক্ষোভ, সংঘর্ষ, ভাঙচুর ও পুলিশিংসহ জনজীবনের হালনাগাদ তথ্য তুলে ধরছেন আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা।

রাত ৮টা ১০ মিনিট: রাজধানীর মিরপুরে পুলিশ ও ছাত্রলীগ-যুবলীগ নেতাকর্মীদের সাথে জামায়াত-শিবির নেতাকর্মীদের ব্যাপক সংঘর্ষ। বড় ধরনের প্রাণহানির আশঙ্কা করা হলেও এখন পর্যন্ত একজনের মৃত্যু নিশ্চিত হওয়া গেছে। উত্তরায় মারা গেছে একজন।

রাত ৭টা ৩০ মিনিট: বগুড়া শহরের শাহজাহানপুরে পুলিশের গুলিতে এক জামায়াত কর্মী নিহত হয়েছে।

রাত ৭টা ১৫ মিনিট: মৌলভীবাজারের বড় লেখায় পুলিশের সাথে সংঘর্ষে তিন জামায়াত-শিবিরকর্মী নিহত হয়েছেন।

সন্ধ্যা ৬টা ৪৫ মিনিট: সাতক্ষীরায় পুলিশের সঙ্গে জামায়াত-শিবিরের সংঘর্ষে পাঁচ জামায়াত-শিবিরকর্মী নিহত হয়েছেন। নিহতরা হলেন- সদর উপজেলার হরিসপুর গ্রামের ইকবাল হোসেন (১৭), খানপুর গ্রামের সাইফুল ইসলাম (১৬) ও সদরের বেলেডাঙ্গা গ্রামের আবুল হাসান (২০)।

সন্ধ্যা ৬টা ৪০ মিনিট: চাঁপাইনবাবগঞ্জে বিদ্যুৎ প্রতিমন্ত্রীর গাড়িবহরে বিকেলে হামলা চালিয়েছে জামায়াত-শিবির নেতাকর্মীরা। পুলিশের সাথে সংঘর্ষে দুই জামায়াত কর্মী নিহত।

সন্ধ্যা ৬টা ৩০ মিনিট: রাজধানীর ফকিরাপুল এলাকায় পুলিশের সাথে জামায়াত-শিবির নেতাকর্মীদের সংঘর্ষ চলছে।

বিকেল ৫টা ৩০ মিনিট: গাইবান্ধায় পুলিশের সাথে সাঈদী ভক্তদের সংঘর্ষে তিন পুলিশসহ কমপক্ষে ছয়জন নিহত হয়েছে।

বিকেল ৫টা ২৫ মিনিট: ঠাকুরগাঁওয়ে পুলিশের সাথে জামায়াত-শিবির নেতাকর্মীদের সংঘর্ষে কমপক্ষে পাঁচজন নিহত হয়েছে। এতে গুলিবিদ্ধসহ আহত হয়েছে আরো ২১ জন।

বিকেল ৫টা ১৫ মিনিট: নোয়াখালীর দত্তের হাটে পুলিশ ও ছাত্রলীগের সাথে জামায়াত-শিবির নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনায় কমপক্ষে পাঁচজন নিহত হয়েছে। নিহত একজনের নাম সোহেল বলে জানা গেছে।

বিকেল ৪টা ৪৫ মিনিট: চট্টগ্রামের পুলিশের সাথে সংঘর্ষে মেজবাহ উদ্দিন ও বাহারউদ্দিন নামের দুই কর্মী নিহত হয়েছে বলে দাবি করেছে ছাত্রশিবির। লোহাগড়ায় নিহত হয়েছে একজন।

বিকেল ৪টা ৩০ মিনিট: সাঈদীর মৃত্যুদণ্ডের রায় ঘোষণার পর কক্সবাজারজুড়ে ব্যাপক সংঘর্ষ শুরু হয়েছে। জেলার বিভিন্ন স্থানে শতাধিক রাউন্ড গুলিবর্ষণ করেছে পুলিশ। সাজ্জাদ নাম এক কিশোরসহ দুজন মারা গেছে। এতে আরো পাঁচজন গুলিবিদ্ধসহ অর্ধশতাধিক আহত হয়।

বিকেল ৪টা ২০ মিনিট: ঠাকুরগাঁও, ব্রাহ্মণবাড়িয়া, খুলনা, রাজশাহী, নোয়াখালীসহ কয়েকটি জেলায় জামায়াত-শিবির নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ চলছে।

বিকেল ৩টা ৫০: জয়পুরহাটে জামায়াত-শিবিরের সঙ্গে সংঘর্ষে ১৪ রাউন্ড গুলিবর্ষণ। শহরে একটি কয়লাবাহী ট্রাকে ভাঙচুর ও আগুন। দুজনকে আটক করেছে পুলিশ। জয়পুরহাটে পুলিশ-র‌্যাবের পাশাপাশি ২ প্লাটুন বিজিবি মোতায়েন।

বিকেল ৩টা ৪০ মিনিট: সীতাকুণ্ডে রেললাইনে আগুন দিয়েছে জামায়াত-শিবির নেতাকর্মীরা। ঢাকা-চট্টগ্রাম রেল চলাচল বন্ধ।

বিকেল ৩টা ৩০ মিনিট: রাজধানীর ধানমন্ডি, মিরপুর-১০, মেরুল বাড্ডা, মতিঝিল ও রায়েরবাগ এলাকায় পুলিশের সাথে জামায়াত-শিবির নেতাকর্মীদের সংঘর্ষ চলছে।

বিকেল ৩টা ১৫ মিনিট: মাওলানা সাঈদীর রায় ঘোষণার পর রংপুরের মিঠাপুকুরে পুলিশের সঙ্গে জামায়াত-শিবিরের নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে। এ সময় পুলিশের গুলিতে সাত জামায়াত-শিবিরকর্মী নিহত হন। নিহতরা হলেন- নরুল হুদা, সাদেক আলী, সাহেব আলী, শাকিল মশিউর রহমান ও মুশফিকুর রহমান। এ ঘটনায় পাঁচজন গুলিবিদ্ধসহ ৩০ জন আহত হয়েছেন।

এ সময় জামায়াত-শিবিরের নেতাকর্মীরা উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে অগ্নিসংযোগ করে।

বেলা ২টা ৫৫ মিনিট: দিনাজপুর সদরের দশমাইল ও চিরিরবন্দর উপজেলার রানীরবন্দর এলাকায় জামায়াত-শিবিরের সঙ্গে পুলিশের সংঘর্ষে দু’জন নিহত হয়েছেন। এতে গুলিবিদ্ধসহ কমপক্ষে ১০ জন আহত হয়েছেন।

বেলা ২টা ৪৫ মিনিটি: মাওলানা সাঈদীর ফাঁসির রায় ঘোষণার পরপরই চট্টগ্রাম, জেলার সীতাকুণ্ডে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও সাতকানিয়ায় চট্টগ্রাম-কক্সবাজার সড়ক অবরোধসহ ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে।

সাতকানিয়ার কেরানীহাটসহ কয়েকটি এলাকায় বিক্ষোভ প্রদর্শন করলে পুলিশের সাথে সংঘর্ষ হয়। এ সময় দুটি গাড়ি এবং পার্শ্ববর্তী ফায়ার সার্ভিসে অগ্নিসংযোগ করে জনতা। বেশ কিছু দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠানেও অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

বেলা ২টা ৩০ মিনিট: বগুড়া শহরের নারুলী, চারমাথা-গোদারপাড়া ও কলোনিসহ বিভিন্ন এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে জামায়াত-শিবির নেতাকর্মীদের থেমে থেমে ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষ চলছে।

বেলা ২টা ১৫ মিনিট: আজকের রায়কে ঘিরে সিরাজগঞ্জ সদর উপজেলার চন্ডিদাসগাঁতীতে পুলিশ ও র‌্যাবের সঙ্গে জামায়াত-শিবিরকর্মীদের ঘণ্টাব্যাপী সংঘর্ষে দুজন নিহত এবং কমপক্ষে ২০ জন গুলিবিদ্ধ হয়েছেন। নিহতরা হলেন- শিবিরকর্মী নুরুল্লাহ সরকার ওরফে মুক্তা (২২) ও রুহুল আমীন (১৫)।

No comments:

Post a Comment