Thursday, December 16, 2010

ইরানে আত্মঘাতী বোমায় ৩৯ জন নিহত

রানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর শাবাহারের একটি মসজিদের সামনে গতকাল বুধবার আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৩৯ জন নিহত হয়েছে। আহত হয়েছে অর্ধশতাধিক। শিয়া মুসলমানদের শোকাবহ আশুরা পালনের এক দিন আগে এ হামলা হলো। ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানায়, সিস্তান-বেলুচিস্তান প্রদেশের শাবাহার শহরের ইমাম হোসেন মসজিদের বাইরে গতকাল মুসলি্লরা আশুরার একটি মিছিলে অংশ নেওয়ার সময় আত্মঘাতী ওই হামলা ঘটে। সুনি্ন অধ্যুষিত ইরানের এ প্রদেশটি সহিংসপ্রবণ। এখানে শিয়া জনগোষ্ঠী বৈষম্যের শিকার বলে অভিযোগ রয়েছে।
ধারণা করা হচ্ছে, আশুরার মিছিলে অংশ নিতে যাওয়া মুসলি্লদের লক্ষ্য করে ওই হামলা চালানো হয়। হামলাটি কারা চালিয়েছে তাৎক্ষণিকভাবে তা নিশ্চিত হওয়া যায়নি। তবে শাবাহার শহরের নিরাপত্তা কাউন্সিলের প্রধান আলি বাতেনির উদ্ধৃতি দিয়ে ইরনা জানিয়েছে, 'দুজন লোক হামলাটি চালিয়েছে। এদের একজনকে গ্রেপ্তার করা হয়েছে।'
সিস্তান-বেলুচিস্তানে জানদাল্লাহ নামের একটি জঙ্গিগোষ্ঠীর কার্যক্রম রয়েছে। অনেকে এ হামলার জন্য জানদাল্লাহর দিকে ইঙ্গিত করছেন। গত মাসে যুক্তরাষ্ট্র জানদাল্লাহকে সন্ত্রাসী সংগঠনের তালিকাভুক্ত করেছে। তেহরান প্রায়ই অভিযোগ করে, যুক্তরাষ্ট্র এ অঞ্চলে জঙ্গিদের মদদ দিচ্ছে।
প্রদেশটির রাজধানী জাহেদানে একটি শিয়া মসজিদে গত জুলাই মাসে এক আত্মঘাতী হামলায় ২৭ ব্যক্তি নিহত হয়। ২০০৯ সালের অক্টোবরে সিস্তান-বেলুচিস্তানের পিশিন অঞ্চলে এক আত্মঘাতী হামলায় ইরানের রেভুলিউশনারি গার্ডসের শীর্ষ কয়েক কমান্ডারসহ ৩১ জন নিহত হয়। জানদাল্লাহ এ হামলার দায় স্বীকার করেছিল।
পাকিস্তান সীমান্তের কাছে সিস্তান-বেলুচিস্তান ইরানের সবচেয়ে বঞ্চিত প্রদেশগুলোর একটি। ভৌগোলিক অবস্থানের কারণে প্রদেশটি আন্তর্জাতিক মাদক বাণিজ্যের প্রধান একটি রুটে পরিণত হয়েছে। সূত্র : বিবিসি।

No comments:

Post a Comment