Monday, December 13, 2010

 চতুর্থ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘স্বপ্নঘুড়ি’

গামী বছরের জানুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত হবে ‘৪র্থ আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ’। উৎসবের জন্য নির্বাচিত হয়েছে বৃত্তা রায় দীপার কাহিনি, চিত্রনাট্য ও পরিচালনায় নির্মিত টেলিছবি ‘স্বপ্নঘুড়ি’। ১৩-১৪ বছরের একটি ছেলের স্বপ্নের নানা বিষয় এবং পাওয়া না-পাওয়া নিয়ে নির্মিত হয়েছে টেলিছবি স্বপ্নঘুড়ি।
টেলিছবির কাহিনিতে দেখা যাবে ১৩-১৪ বছরের বাদশা গ্রামের অবারিত মাঠে ঘুড়ি উড়িয়ে, বন্ধুদের সঙ্গে খেলাধুলা করে দিন কটিয়ে দেয়। কিন্তু হঠাৎ ঋণের দায়ে ওদের শেষ সম্বল চাষের জমিটুকু হাতছাড়া হয়ে যায়। অভাবের তাড়নায় একপর্যায়ে গ্রাম ছাড়ে বাদশারা। ঠাঁই হয় ঢাকার বস্তিতে। টিকে থাকার তাগিদে বাদশা রিকশা চালানোর মতো ঝুঁকিপূর্ণ কাজ করে। শহরের ব্যস্ত রাস্তায় রিকশা চালাতে চালাতেও বাদশার মন বারবার হারিয়ে যায় আকাশের গভীর নীলে। খুঁজে ফেরে স্বপ্নঘুড়ি। হঠাৎ কখনো এই নির্মম শহরের আকাশেও একঝাঁক ঘুড়ির দেখা মিলে যায়। তখনই ঘটনা মোড় নেয় অন্যদিকে।
টেলিছবিটি সম্পর্কে দীপা বলেন, ‘শিশুদের নিয়ে আমাদের এখানে সেভাবে কাজ হয় না বললেই চলে। আমি সে জায়গাটাতে একটু গুরুত্ব দিতে চেয়েছি। আগামী বছরের জানুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত হবে চতুর্থ আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উত্সব বাংলাদেশ। স্বপ্নঘুড়ি টেলিছবিটি সেখানে নির্বাচিত হয়েছে। টেলিছবিটি ওই উৎসবে প্রথম প্রদর্শিত হবে। তারপরই টিভি দর্শকেরা এটি দেখতে পারবেন।’
স্বপ্নঘুড়ি টেলিছবির অভিনয়শিল্পীরা হলেন—রোকেয়া প্রাচী, ঋদ্ধ অনিন্দ্য, বাকার বকুল প্রমুখ।

No comments:

Post a Comment