Monday, December 13, 2010

টিআইবির প্রতিবেদনকে ‘ষড়যন্ত্র’ বলে মনে করছে পুলিশ

পুলিশ, জনপ্রশাসন ও বিচার বিভাগকে রাষ্ট্রের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত হিসেবে আখ্যায়িত করাকে ‘ষড়যন্ত্র’ বলে মনে করছে পুলিশ প্রশাসন। পুলিশ কর্মকর্তাদের সংগঠন বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে আজ সোমবার এক সংবাদ সম্মেলনে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) এ-সংক্রান্ত প্রতিবেদন প্রত্যাখ্যান করা হয়।

অ্যাসোসিয়েশনের সভাপতি অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক এ কে এম শহীদুল হক বলেন, ‘এর পেছনে ষড়যন্ত্র আছে বলে আমি মনে করি। এটা রহস্যজনক এবং অন্য কোনো উদ্দেশ্যে এটা করা হয়েছে।’
দুর্নীতি নজরদারি সংস্থা ট্র্যান্সপারেন্সি ইন্টারন্যাশনাল গত বৃহস্পতিবার জনগণের অভিমত ও অভিজ্ঞতাভিত্তিক সমীক্ষা ‘গ্লোবাল করাপশন ব্যারোমিটার’ (বৈশ্বিক দুর্নীতি পরিমাপক) প্রকাশ করে। এতে পুলিশকে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত খাত হিসেবে চিহ্নিত করা হয়। টিআইবির এ প্রতিবেদন নিয়ে প্রতিক্রিয়া জানাতেই আজ দুপুরে পুলিশ সদর দপ্তরে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এ কে এম শহীদুল হক বলেন, পুলিশ বাহিনীর সদস্যরা যখন তাঁদের ভাবমূর্তি দিয়ে দেশের জনগণের কাছে গ্রহণযোগ্যতা পাচ্ছেন, তখন টিআইবি যে প্রতিবেদন প্রকাশ করছে, সেটা উদ্দেশ্যমূলক, বাস্তবতা-বিবর্জিত ও ষড়যন্ত্রমূলক। রাষ্ট্রের ভাবমূর্তি দেশে-বিদেশে ক্ষুণ্ন করে বিশেষ মহলের স্বার্থে এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে কি না, সেটা বিবেচনার দাবি রাখে।
অ্যাসোসিয়েশনের সহসভাপতি ও সিআইডির প্রধান মোখলেসুর রহমান বলেন, পুলিশের সুনাম আন্তর্জাতিকভাবে যখন বাড়ছে, জাতিসংঘ মিশনে যখন পুলিশ সাফল্য দেখানোর কারণে তাদের চাহিদা বাড়ছে, সে সময় এ ধরনের প্রচারণা চালিয়ে পুলিশে কালিমা লেপন করা হয়েছে। তিনি বলেন, পুলিশ ধোয়া তুলসিপাতা নয়। তার পরও তারা নিজের জীবন বাজি রেখে জনগণের জান ও মালের নিরাপত্তা নিশ্চিত করে। রাতের রাস্তায় কুকুর আর পুলিশ ছাড়া কাউকেই মেলে না।
অ্যাসোসিয়েশনের সহসভাপতি ও ঢাকা মহানগর পুলিশের কমিশনার বেনজির আহমেদ বলেন, যাদের মতামত নিয়ে এই প্রতিবেদন করা হয়েছে, তাদের পরিচয় প্রকাশ করতে হবে। এরা জঙ্গি, মাদকসেবী না ব্যবসায়ী তা জানতে হবে। এরা পুলিশের সেবা পেয়েছে কি না বা এদের মধ্যে কারা পুলিশকে ঘুষ দিয়েছে তা-ও জানা প্রয়োজন। তিনি এ ধরনের জরিপ চালানোর সময় পুলিশের পক্ষ থেকে কোনো বেসরকারি সংস্থাকে রাখার প্রস্তাব করেন।
সংগঠনের সাধারণ সম্পাদক মাহফুজুল হক নুরুজ্জামান বলেন, পুলিশ এ সমাজের সন্তান। এ সমাজে সবাই কম বেশি দুর্নীতি করে। তা হলে শুধু পুলিশকে দোষারোপ করা হচ্ছে কেন?
টিআইবির এ প্রতিবেদনের ব্যাপারে আইনি ব্যবস্থা নেওয়া হবে কি না, জানতে চাইলে অ্যাসোসিয়েশনের সভাপতি বলেন, এ বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করা হচ্ছে। এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

No comments:

Post a Comment