Monday, June 13, 2011

ইউপি নির্বাচনে সহিংসতাঃ গুলিতে নিহত ২, তিন শতাধিক আহত

উনিয়ন পরিষদ নির্বাচনে হামলা ভাঙচুর গুলি অগি্নসংযোগ ও হতাহতের ঘটনা ঘটেই চলছে। সারাদেশে নির্বাচনী সহিংসতায় নিহত দুইজন, আহত তিন শতাধিক। আটক আটজন। ঝিনাইদহে সংঘর্ষে গুলিবর্ষণ হয়েছে, আহত হয়েছে বিশজন, আটক দুজন। কুড়িগ্রামে ব্যালট পেপার ছিনতাইকে কেন্দ্র করে সংঘর্ষে আহত শতাধিক, আটক পাঁচজন। সরাইলে (ব্রাক্ষণবাড়িয়া) সংঘর্ষে নিহত দুজন, আহত দশজন।

নবীনগরে (ব্রাক্ষণবাড়িয়া) আহত একজন এবং আটক একজন। মুক্তাগাছায় (ময়মনসিংহ) প্রতিপক্ষের বাড়িতে অগি্নসংযোগ করা হয়। সংঘর্ষে আহত হয় সাতজন। দুপক্ষ থানায় পাল্টাপাল্টি মামলা দায়ের করেছে। বিরামপুরে (দিনাজপুর) প্রিজাইডিং কর্মকর্তার বিরুদ্ধে ভোট কারচুপির অভিযোগ করেছে চারজন প্রার্থী। নির্বাচনী সহিংসতায় ও পুলিশের অস্ত্র ছিনতাইয়ের অভিযোগে মামলার গ্রেফতার এড়াতে সুন্দরগঞ্জ (গাইবান্ধা) বর্তমানে পুরুষ শূন্য। ময়মনসিংহে হামলার ঘটনায় দু চেয়ারম্যান প্রার্থীর পাল্টাপাল্টি মামলা। মুন্সীগঞ্জে দফায় দফায় সংঘর্ষ হামলা ও পাল্টা হামলায় আহত শতাধিক। যশোরের অভয়নগর উপজেলার সিদ্ধিপাশা ইউপি নির্বাচনে এক পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের লিখিত অভিযোগ করেছেন ইউনিয়নের এক চেয়ারম্যান প্রার্থী। দেশের নানা স্থান থেকে আমাদের সংবাদদাতা ও প্রতিনিধিদের পাঠানো খবর :
ঝিনাহদহ : শৈলকুপায় ইউপি নির্বাচনে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আওয়ামী লীগের দু'গ্রুপের সংঘর্ষে বিশজন আহত হয়েছে। এ সময় গুলি বর্ষণের ঘটনা ঘটে। পুলিশ দুই চেয়ারম্যান পদপ্রার্থীকে আটক করেছে। সূত্র জানায়, উপজেলার ১১ নং আবাইপুর ইউনিয়নে সাবেক ইউপি চেয়ারম্যান থানা আওয়ামী লীগের সদস্য মোক্তার হোসেন মৃধা ও স্থানীয় আওয়ামী লীগ নেতা এবং চেয়ারম্যান প্রার্থী আমজাদ হোসেন মোল্লার নেতৃত্বে আওয়ামী লীগ দু'গ্রুপে দ্বন্দ্ব রয়েছে। সূত্র জানায়, শনিবার রাতে যুগনী-বাঘিনী গ্রামে আমজাদ হোসেন মোল্লার মিটিংয়ের ওপর প্রতিপক্ষ হামলা চালালে ছয়জন আহত হয়। এর জের ধরে গতকাল সকালে মোল্লার লোকজন হাটফাজিলপুর বাজারে মৃধার নির্বাচনী কার্যালয়ে হামলা চালালে দুপক্ষে সংঘর্ষ লেগে যায়। এক পর্যায়ে মৃধা একটি বিল্ডিংয়ে অবরুদ্ধ হয়ে পড়লে তিনি লাইলেন্স করা শটগান দিয়ে ছয় রাউন্ড গুলি ছোড়ে। গোলা বর্ষণ, ইটপাটকেল ও ঢাল-সড়কির শব্দে বাজার রণক্ষেত্রে পরিণত হয়। এ সময় আহত হয় বিশজন। আহতের মধ্যে গুরুতর অবস্থায় দুজনকে ঝিনাইদহ হাসপাতালে ভর্তি করা হয়।
প্রত্যক্ষদর্শীরা জানায়, সংঘর্ষ চলাকালে হাটফাজিলপুর ক্যাম্পের পুলিশ নীরব দর্শকের ভূমিকা পালন করে। পরে শৈলকুপা থানা ও ঝিনাইদহ থেকে অতিরিক্ত দাঙ্গা পুলিশ ঘটনাস্থলে পেঁৗছে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। শৈলকুপা থানার ওসি ছগির মিয়া জানান, আমজাদ হোসেন মোল্লা ও মোক্তার হোসেন মৃধাকে আটক করা হয়েছে।
কুড়িগ্রাম : কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলায় নির্বাচনের ফলাফল ঘোষণার পর পরাজিত প্রার্থীর সমর্থকরা প্রিজাইডিং অফিসারের গতি রোধ করে ব্যালট পেপার ছিনতাই, আনসার সদস্যদের সঙ্গে হাতাহাতি এবং বিজয়ী প্রার্থীর সমর্থকদের মারধর করে। ছিনতাই হয় ব্যালট পেপারের বস্তাসহ তিনটি মোটরসাইকেল। এ সময় পুলিশ ও আনসার সদস্যসহ উভয় পক্ষের শতাধিক আহত হয়। পুলিশ পাঁচজনকে আটক করে। গুরুতর আহত অবস্থায় একজনকে রংপুর মেডিকেল কলেজে ভর্তি করা হয়।
সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) : সরাইলে পরাজিত প্রার্থীর সমর্থকদের হামলায় শনিবার উপজেলা চেয়ারম্যানের ভাইসহ দুজন নিহত ও দশজন আহত হয়েছে। সূত্র জানায়, নির্বাচনের পরাজিত প্রার্থী মো. মনির উদ্দিনের লোকজন সকাল সাড়ে দশটায় উপজেলা চেয়ারম্যান রফিকউদ্দিন ঠাকুরের বাড়িতে হামলা করে ককটেল বিস্ফোরণ ঘটায় এবং বাড়ি ও কয়েকটি দোকান ভাঙচুর করে। হামলায় বেশ কয়েকজন আহত হয়। গুরুতর আহত অবস্থায় ঠাকুরের ভাই আনিস ঠাকুরকে সরাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। আহত লিলু মিয়া জেলা সদর হাসপাতালে নেয়ার পথে মারা যান।
নবীনগর (ব্রাক্ষণবাড়িয়া) : নবীনগর উপজেলার শ্রীরামপুরে পরাজিত চেয়ারম্যান প্রার্থী আজহার হোসেন জামালের সহকর্মী নুরু মিয়াকে দা ও চাপাতি দিয়ে কুপিয়ে গুরুতর আহত করেছে দুর্বৃত্তরা। জানা গেছে, শনিবার রাতে পরাজিত চেয়ারম্যান প্রার্থীর সহকর্মী নুরু মিয়া মেয়ের বাড়ি থেকে নিজ বাড়িতে যাওয়ার পথে শিবির নামক স্থানে পৌঁছলে একই গ্রামের লিজনের নেতৃত্বে একদল দুর্বৃত্ত দা ও চাপাতি দিয়ে তার হাত পা কেটে দেয়। স্থানীয় লোকজন নুরু মিয়াকে নবীনগর হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত ডাক্তার আশঙ্কাজনক অবস্থায় তাকে ঢাকা পঙ্গু হাসপাতালে প্রেরণ করে। বর্তমানে সে পঙ্গু হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে। এই ঘটনায় থানায় মামলা হলে পুলিশ গতকাল জসিম মিয়া নামে একজনকে আটক করেছে।
মুক্তাগাছা (ময়মনসিংহ) : মুক্তাগাছার পাঁচ বাশাটী ইউনিয়নে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ, হামলা, ধাওয়া-পাল্টা ধাওয়া ও প্রার্থীর বাড়িতে অগি্নসংযোগের ঘটনা ঘটেছে। এতে দুই গ্রুপের সাতজন আহত হয়। থানায় পাল্ট-পাল্টি মামলা হয়েছে। সূত্র জানায়, দুই চেয়ারম্যান প্রার্থী নুরুল ইসলাম আকন্দ ও আব্দুল বারী সরকারের সমর্থকদের মধ্যে শনিবার ভোট নিয়ে তর্ক-বিতর্ক হলে সন্ধ্যায় আকন্দের এক কর্মীকে প্রতিপক্ষের লোকজন মারধর করে। আকন্দের সমর্থকরা শনিবার রাতে প্রতিবাদ মিছিল বের করলে প্রতিপক্ষের সঙ্গে সংঘর্ষ বাধে। উভয়পক্ষের মধ্যে রাত দেড়টা পর্যন্ত বাঁশের লাঠি ও দেশীয় অস্ত্র-শস্ত্র নিয়ে ধাওয়া ও পাল্টা ধাওয়া ঘটে। এ সময় উভয় পক্ষের সাতজন আহত হয় এবং বারী সরকারের বাড়িতে অগি্নসংযোগের ঘটনা ঘটে। খবর পেয়ে মুক্তাগাছা থেকে ফায়ার সার্ভিসের দমকল বাহিনী গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। দুপক্ষ থানায় পাল্টা-পাল্টি অভিযোগ দায়ের করেছে।
বিরামপুর (দিনাজপুর) : বিরামপুর উপজেলার চার নং দিওড় ইউনিয়নে ইউপি নির্বাচনে ভোট কারচুপির অভিযোগ করছে চারজন পরাজিত সদস্য পদপ্রার্থী। অভিযোগে বলা হয়, ৫ জুন অনুষ্ঠিত ইউপি নির্বাচনে চার নং দিওড় ইউনিয়নের এক নং ওয়ার্ড রঘুনাথপুর ভোট কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা সদস্য পদের প্রতিদ্বন্দ্বী মো. সুলতান মাহমুদ মিন্টুর যোগসাজশে ভোট গণনার আগে আমাদের এজেন্টকে হুমকি দিয়ে কেন্দ্র থেকে বের করে দিয়ে মিন্টুকে বিজয়ী ঘোষণা করে। প্রতিবাদ করতে সে পুলিশকে দিয়ে আমাদের হুমকি দেয়। যে কারণে প্রিজাইডিং কর্মকর্তা এজেন্টদের স্বাক্ষর ছাড়াই ফলাফল শিট রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দেন।
সুন্দরগঞ্জ (গাইবান্ধা) : সুন্দরগঞ্জে নির্বাচনোত্তর সহিংসতায় পুলিশের অস্ত্র ছিনতাইয়ের পর অস্ত্র উদ্ধার ও ছিনতাইয়ের সঙ্গে জড়িত দুজনকে পুলিশ গ্রেফতার করলেও দায়েরকৃত মামলায় চলি্লশজন আসামি থাকায় গ্রেফতার আতংকে পুরো একটি গ্রাম এখনও পুরুষ শূন্য হয়ে পড়েছে। সরজমিনে উপজেলার বজরা কঞ্চিবাড়ীর গয়েসপাড়া এলাকায় দেখা গেছে, প্রতিটি বাড়িতে তালা। মহিলারা জানায়, ৫ জুন পুলিশ ও আনসারদের আহত করে কে বা কারা রাইফেল ছিনতাই করা হয়। ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে এক চেয়ারম্যানপ্রার্থীসহ দুজনকে আটক করা হলেও এজাহারে নাম অজ্ঞাত থাকায় গ্রামটির পুরুষরা এলাকায় ফিরছে না।
ময়মনসিংহ : ফুলবাড়িয়া উপজেলায় গতকাল ভোরে উপজেলার বালিয়ান ইউনিয়নে আ'লীগ চেয়ারম্যান প্রার্থীর বাড়িতে হামলা ও ভাঙচুর করেছে আ'লীগের অপর চেয়ারম্যান প্রার্থীর সমর্থকরা। স্থানীয় সূত্রে জানা গেছে, ভোর চারটার দিকে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী মফিজ উদ্দিন ম-ল নির্বাচনী কার্যক্রম শেষে তেলিগ্রাম বাজারে আসার পথে চামার বাজাইল মোড়ে এসে পেঁৗছলে অপর আ'লীগের প্রার্থী মোতালেব সরকারের সমর্থকরা তাকে লাঞ্ছিত করে। এর তিন ঘণ্টা পর ম-লের সমর্থকরা মোতালেব সরকারের বাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর ও লুটপাট করে। মোতালেব সরকার বাদী হয়ে ফুলবাড়িয়া থানায় সত্তরজনের নামে মামলা দায়ের করেন। অপরদিকে মফিজ উদ্দিন ম-ল বাদী হয়ে আশিজনের নামে মামলা করেন।
মুন্সীগঞ্জ : মোল্লাকান্দি ইউনিয়নের রাজারচর, সামারচর ও খাসকান্দি এলাকায় রিপন পাটোয়ারী ও শাহ আলম মলি্লকের সমর্থকদের মাঝে দফায় দফায় সংঘর্ষ হামলা ও পাল্টা হামলায় আহত হয়েছে শতাধিক। জানা গেছে, ভোট চাওয়াকে কেন্দ্র করে এই হামলার ঘটনা ঘটেছে। হামলা পাল্টা হামলা এখনো অব্যাহত আছে। আহতদের মধ্যে দুজনের অবস্থা গুরুতর।
অভয়নগর (যশোর) : অভয়নগর উপজেলার সিদ্ধিপাশা ইউপি নির্বাচনে এক পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে আচরণবিধি লংঘনের লিখিত অভিযোগ করেছেন ওই ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী বিএম নজরুল ইসলাম। অভিযোগে জানা যায়, অভয়নগর থানার এএসআই জাহাঙ্গীর আলম ওই ইউনিয়নে একজন চেয়ারম্যান প্রার্থীর পক্ষ নিয়ে সরাসরি নির্বাচনী এলাকার ভোটারদের কাছে ভোট প্রার্থনা করছেন। যারা তার কথায় কাজ করতে রাজি হচ্ছেন না, তাদের গালি-গালাজ, হুমকি-ধমকি ও মারপিট করছেন। জাহাঙ্গীর আলম ১০ জুন অপ্রাপ্ত বয়স্ক ইমরান হোসেনকে চশমা প্রতীকের পোস্টার লাগাতে বললে ইমরান অপারগতা প্রকাশ করায় তাকে বেদম মারপিট করে অজ্ঞান অবস্থায় ফেলে রেখে যায়। স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে ফুলতলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।

No comments:

Post a Comment