Monday, June 13, 2011

হরতালে মাঠে ছিল আওয়ামী লীগ

বিএনপির ডাকা ৩৬ ঘণ্টা হরতালের বিপক্ষে মাঠে ছিল ক্ষমতাসীন আওয়ামী লীগ ও তার বিভিন্ন সহযোগী এবং ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতারা। প্রথম দিনে গতকাল রাজধানীর ঢাকার বিভিন্ন স্থানে মিছিল, মিটিং ও অবস্থান কর্মসূচি পালন করেছে আওয়ামী লীগসহ দলের সহযোগী সংগঠনগুলোর নেতা এবং কর্মীরা। রাজধানীর বিভিন্ন এলাকায় আওয়ামী লীগ ও তাদের কয়েকটি সংগঠনকে হরতালের বিপক্ষে রাজপথে বিভিন্ন কর্মসূচি পালন করতে দেখা গেছে। তারা হরতাল চলাকালীন সময়ে শহরের বিভিন্ন সড়কে বিচ্ছিন্নভাবে মিছিল করে।

গতকাল সকাল থেকে বঙ্গবন্ধু অ্যাভিনিউ দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগ এবং ধানমন্ডি কার্যালয়ের সামনে যুব মহিলা লীগের নেতাকর্মীদের সংগঠিত হয়ে মিছিল করতে দেখা গেছে। এছাড়া বিভিন্ন স্তরের নেতারা হরতাল চলাকালীন দলীয় কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে অবস্থান নিতে দেখো যায়।
হরতাল চলাকালে নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এমএ আজিজ, সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, সহ-সভাপতি ফয়েজউদ্দিন মিয়া, মুকুল চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শাহে আলম মুরাদ, আবদুল হক সবুজ, সহিদুল ইসলাম মিলনসহ বিভিন্ন নেতা দলীয় কার্যালয়ের সামনে অবস্থান গ্রহণ করেন। এছাড়া যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ তাদের কার্যালয়ে বসে স্ব স্ব সংগঠনের নেতারা তাদের কর্মীদের সঙ্গে মতবিনিময় করেন।
সকাল সোয়া ৯টায় ছাত্রলীগ (দক্ষিণ) সভাপতি আনিসুর রহমান আনিস ও সাধারণ সম্পাদক শেখ আনিস-উজ-জামান রানার নেতৃত্বে একটি মিছিল বঙ্গবন্ধু অ্যাভিনিউর সামনে সেস্নাগান দিতে থাকে। দ্বিতীয় দফা সকাল সাড়ে ১০টায় বড় মিছিল নিয়ে রাজধানীর জিরো পয়েন্ট, জিপিও, পল্টন, বিজয় নগর ও কাকরাইল প্রধান সড়ক প্রদক্ষিণ করে দলীয় কার্যালয়ে গিয়ে শেষ করে। এ সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী রাস্তার বিভিন্ন মোড়ে সতর্ক অবস্থানে থাকলেও মিছিলে বাধা দেয়ার কোন ঘটনা ঘটেনি। হরতালবিরোধী এ মিছিলে আরও উপস্থিত ছিলেন মহানগর ছাত্রলীগ নেতা রাজেস কুমার সিংহ, মো. বায়েজিদ খান, মো. সেলিম তাহিদ, সাজ্জাদ হোসেন সজিব প্রমুখ।
এর আগে সকাল ১০টার দিকে জাতীয় শ্রমিক লীগের একটি ছোট মিছিল বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেইট থেকে মিছিল শুরু করে পার্টি অফিসের সামনে এসে শেষ করে।
ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বরে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি মাহমুদ হাসান রিপন ও সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটনের নেতৃত্বে, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ, কবি নজরুল ইসলাম কলেজের উদ্যোগে ছাত্রলীগ ভিক্টোরিয়া পার্কের আশপাশে, তিতুমীর কলেজ হোস্টেল শাখা ছাত্রলীগ কলেজের আশপাশে, ইডেন কলেজ ছাত্রলীগ পলাশী মোড়ে মিছিল করে। এছাড়া মোহাম্মদপুর থানা আওয়ামী লীগ, রামপুরা থানা আওয়ামী লীগ সংশ্লিষ্ট এলাকায় হরতালের বিপক্ষে মিছিল করে। যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ মতিঝিলে মিছিল করে।
হরতালে আওয়ামী লীগের অবস্থান সম্পর্কে জানতে চাইলে নগরের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম 'সংবাদ'কে বলেন, আমরা শান্তিপূর্ণ অবস্থান গ্রহণ করেছি। যাতে মানুষের জানমালের ক্ষতি না হয় সেদিকে খেয়াল রাখছি।

No comments:

Post a Comment