Sunday, January 09, 2011

গুগল'র বাংলাদেশ ডোমেইন আক্রান্ত

বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত ওয়েব সার্চ ইঞ্জিন গুগল'র বাংলাদেশ ডোমেইন আক্রান্ত হয়েছে। একটি আইএসপি বিষয়টি নিশ্চিত করেছে।

গুগলডটকমডটবিডি (google.com.bd) ঠিকানায় প্রবেশ করতে চাইলে অনেক ব্যবহারকারী সেখানে নিয়মিত হোমপেজটি পাচ্ছেন না। এর পরিবর্তে সেখানে লেখা দেখছেন Google Bangladesh OwN3D by TiGER-M@TE

হ্যাকার/হ্যাকাররা কোনো কোনো আইএসপি'র ডিএনএস (ডোমেইন নেম সিস্টেম) সেটিংস হ্যাক করেছে। এ কারণে ওইসব আইএসপি'র গ্রাহকরা ইন্টারনেট ব্যবহার করে গুগলডটকমডটবিডি ঠিকানায় প্রবেশ করতে পারছেন না। কোনো কোনো ব্যবহারকারী গুগলডটকমডটবিডি-এর হোমপেজ দেখতে পাচ্ছেন তাদের ইন্টারনেট ব্রাউজারের ক্যাশে-এর কারণে। তবে হোমপেজ এলেও এতে কোনো সার্চ করা যাচ্ছে না।

শনিবার সন্ধ্যা ৬টার দিক থেকে গুগল'র বাংলাদেশ ডোমেইন গুগলডটকমডটবিডি (google.com.bd) ঠিকানায় প্রবেশে সমস্যায় পড়েন ব্যবহারকারীরা। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে ফোন করে অনেক ইন্টারনেট ব্যবহারকারী এ বিষয়ে জানতে চান। ডোমেইনটি হ্যাক হওয়ার বিষয়টি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে রাত সাড়ে ৮টার দিকে নিশ্চিত করে আইএসপি এডিএন সিস্টেমস।

ডোমেইন আক্রান্ত হওয়া প্রসঙ্গে এডিএন'র প্রধান কারিগরি কর্মকর্তা প্রদীপ দে বলেন, "আরো বেশ কয়েকটি আইএসপি একই সমস্যার অভিযোগ পেয়েছে।" "ডোমেইনটি নিশ্চিতভাবেই আক্রান্ত হয়েছে।" অবশ্য ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে সেবাদানকারী ম্যাঙ্গো টেলিসার্ভিস এর আগে জানায় প্রতিষ্ঠানটি ডটকমডটবিডি ডোমেইনে প্রবেশ করতে পারছিলো।

ম্যাঙ্গো টেলিসার্ভিসের ব্যাবস্থাপনা পরিচালক মীর মাসুদ কবির বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "আমার এখান থেকে আমি এ্যাক্সেস পাচ্ছি। তবে অনেকেই ফোন করে এ্যাক্সেস সমস্যার কথা জানিয়েছেন।"

No comments:

Post a Comment