Thursday, January 06, 2011

সরকারের নির্বাচনী প্রতিশ্রুতি জনগণের সঙ্গে ধোকাবাজি __বিএনপি

ত দুই বছরে সরকার জনগণের জন্য কিছুই করতে পারেনি। এই সরকার সম্পূর্ণ ব্যর্থ। প্রধানমন্ত্রীর দেওয়া উন্নয়নের ফিরিস্তিও দৃশ্যমান নয়। তাই এটা স্পষ্ট যে জনগণকে দেওয়া সরকারের নির্বাচনী প্রতিশ্রুতি কেবলই ধোকাবাজি।

জাতির উদ্দেশে আজ বৃহস্পতিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর দেওয়া ভাষণের বক্তব্যের প্রতিক্রিয়া জানাতে গিয়ে প্রথম আলোকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার এসব কথা বলেন। তিনি বলেন, নির্বাচনী প্রতিশ্রুতি পূরণের জন্য আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে। দুই বছর পর জনগণকে আরও ধৈর্য ধরার কথা বলে মূলত সরকার দেশ পরিচালনায় তাঁর অপরারগতা প্রকাশ করেছে।
এম কে আনোয়ার বলেন, সরকার দ্রব্যমূল্য বৃদ্ধির বিষয়টি খতিয়ে দেখার কথা বলছেন। অথচ সরকারের এই দেরিতে বোধোদয়ের কারণে একটি গোষ্ঠী জনগণের টাকা হাতিয়ে নিয়েছে। তিনি প্রশ্ন করেন, তাহলে কি কাউকে সুবিধা দিতে এত দিন দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করা হয়নি। তিনি বলেন, এই সরকার ১০ টাকা কেজিতে চাল খাওয়ার মিথ্যা প্রতিশ্রুতি দিয়েছে। এদের কারণে আগের চেয়ে দ্রব্যমূল্য বৃদ্ধি পেয়েছে।
বিরোধী দল সংসদ কার্যকর করতে ব্যর্থ হয়েছে প্রধানমন্ত্রীর এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে এম কে আনোয়ার বলেন, গত তিনটি সাধারণ নির্বাচনের পর দেখা গেছে বিরোধী দল সংসদ বর্জন করছে। কিন্তু এবারই বিরোধী দল সংসদের প্রথম অধিবেশনের প্রথম দিনে সংসদে যোগ দিয়ে সেই ধারা ভেঙেছে। সরকারের অগণতান্ত্রিক আচরণের পরও আবার বিরোধী দল সংসদে ফিরেছে। কিন্তু এরপর কেন বিরোধী দল সংসদ যায় না, তা সরকার ও দেশের জনগণ ভালো করেই জানে। তিনি বলেন, বিরোধী দলের নেতা-কর্মীদের ওপর হামলা ও নির্যাতনের ক্ষেত্রে এই সরকার শতভাগ সফল হয়েছে।
যুদ্ধাপরাধীদের বিচার প্রসঙ্গে তিনি বলেন, বিএনপিও যুদ্ধাপরাধীদের বিচার চায়। কিন্তু তা হতে হবে স্বচ্ছ ও আন্তর্জাতিক মানসম্পন্ন। সরকারের দুই বছরের শাসন আমল অতীতের সব দুঃশাসনকে ছাড়িয়ে গেছে বলে মন্তব্য করেন তিনি। পুঁজি বাজারে অস্থিরতাকে সরকারের আরেক ব্যর্থতা বলে উল্লেখ করেন স্থায়ী কমিটির এই সদস্য।

No comments:

Post a Comment