Monday, January 10, 2011

'অদৃশ্য' ট্যাংক

যুদ্ধে কে চায় পরাজিত হতে?-কেউ না। তাই যুদ্ধ জয়ে মানুষের পরিকল্পনার কোনো শেষ নেই। শত্রুকে নাকাল করতে প্রায় প্রতিদিনই উদ্ভাবিত হচ্ছে নানা ধরনের অস্ত্র, আর প্রতিনিয়তই ঘটছে এসবের আধুনিকায়ন। এবার বিজ্ঞানীরা জানিয়েছেন, আগামী পাঁচ বছরের মধ্যে তাঁরা এক ধরনের 'অদৃশ্য' ট্যাংক প্রস্তুত করবেন।
ব্রিটিশ সামরিক বাহিনীর বিজ্ঞানীরা জানিয়েছেন, কোনো কিছুকে অদৃশ্য করতে প্রথাগত যেসব পদ্ধতির আশ্রয় নেওয়া হয়, এতে তেমন কিছু করা হবে না। ট্যাংক অদৃশ্য করতে তাঁরা একেবারেই নতুন প্রযুক্তি ব্যবহার করবেন। 'ই-ক্যামোফ্লাজ' নামের এ প্রযুক্তি এক ধরনের বৈদ্যুতিক কালি (ইলেকট্রনিক ইংক) তৈরি করে ট্যাংকটিকে গায়েব করে দেবে। এ জন্য ট্যাংকের গায়ে উচ্চপ্রযুক্তির বৈদ্যুতিক সেন্সর ব্যবহার করা হবে। এগুলো ট্যাংকের চারপাশের পরিবেশ নিরূপণ করে ওই অনুযায়ী ট্যাংকের বহিরাংশের চেহারা বদলে দেবে। অর্থাৎ পাহাড়ি পথ বা মরুভূমি_যেকোনো ধরনের পরিবেশই হোক না কেন, ওই ট্যাংকের চলার পথে আশপাশের দৃশ্যের অবিকল প্রতিরূপ ট্যাংকটির গায়ের ওপর চিত্রের মতো ছেপে যাবে। এতে ট্যাংকটি এতই নিখুঁতভাবে বাইরের পরিবেশের সঙ্গে মিশে যাবে যে, সেটি আর আলাদা করে দৃষ্টিগ্রাহ্য হবে না। অর্থাৎ 'অদৃশ্য' করতে প্রথাগত প্রযুক্তির মতো আলোর প্রতিফলনে বাধা তৈরি করে একে দৃষ্টিসীমার বাইরে রাখার মতো ব্যাপার হবে না। এতে ট্যাংকটিকে মূলত ছদ্মবেশের আড়ালে লুকিয়ে রাখা হবে। এ প্রযুক্তি মনুষ্য ও রোবটচালিত_দুই ধরনের ট্যাংকেই ব্যবহার করা হবে।
ব্রিটিশ সেনাবাহিনীর ফিউচার প্রটেক্টেড ভেহিকল প্রজেক্টের প্রধান হিশাম আবাদ জানিয়েছেন, মানুষ যা করতে পারবে না, যন্ত্রগুলোকে দিয়ে মূলত তা-ই করানো হবে। কেননা এসব কাজে যন্ত্রগুলোই সেরা। যেখানে জীবন-মরণের প্রশ্ন, সেখানে যন্ত্রগুলো অসাধারণ নৈপুণ্য মানুষকে সহায়তা করতে পারবে। সূত্র : দ্য টেলিগ্রাফ অনলাইন।

No comments:

Post a Comment