Monday, January 10, 2011

এমএলএম ব্যবসা নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের সতর্কতা

ব্যবসায় কিছু প্রতিষ্ঠান উচ্চ মুনাফার লোভ দেখিয়ে প্রতারণামূলকভাবে অর্থ সংগ্রহ করছে বলে সতর্ক করেছে কেন্দ্রীয় ব্যাংক। রোববার বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জনসাধারণকে এ বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয় বিদেশে স্বর্ণের বাজার কিংবা মুদ্রা বাজারে বিনিয়োগের নামে কিছু প্রতিষ্ঠান মাসে ১০ শতাংশেরও বেশি মুনাফার আশ্বাস দিয়ে অর্থ সংগ্রহ করছে। অবাস্তব ও উচ্চ মুনাফার লোভে এসব প্রতিষ্ঠানে বিনিয়োগ করে প্রতারিত হওয়ার ঝুঁকি অত্যন্ত বেশি বলেও জানানো হয়।

দুর্নীতি দমন কমিশন কিছু প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে জানিয়ে বলা হয়, বেশ কয়েকটি এমএলএম প্রতিষ্ঠানের কার্যক্রম বাংলাদেশ ব্যাংক স্থগিত করেছে। এরপরও তারা অন্য নামে কার্যক্রম চালাচ্ছে। ২০১০ সালে যৌথ মূলধন কোম্পানি ও ফার্মগুলোর পরিদপ্তরের তথ্য অনুযায়ী বাংলাদেশে ৭০টি এমএলএম কোম্পানি রয়েছে। বাংলাদেশ ব্যাংকের অনুমতি ছাড়া বিদেশে অর্থ স্থানান্তর ও বিনিয়োগ বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন ১৯৪৭ ও মুদ্রা পাচার প্রতিরোধ আইন ২০০৯ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

গত বছরের ১০ অক্টোবর গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, সে বছরেরই ১৪ সেপ্টেম্বর বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের সভাপতিত্বে এক সভায় এমএলএম কোম্পানিগুলোর কার্যক্রমে স্বচ্ছতা আনার জন্য একটি নীতিমালা তৈরির জন্য কমিটি গঠন করা হয়। গত ২৩ সেপ্টম্বর ওই কমিটি একটি খসড়া নীতিমালা বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠায়।

No comments:

Post a Comment