Friday, May 25, 2012

কক্সবাজার-দোহাজারী রেললাইন সম্প্রসারণে বাজেট বরাদ্দের দাবীতে মানববন্ধন

২৪ মে ২০১২ তারিখ সকাল ১০ টায় কক্সবাজার শহরের দশটি সংগঠন জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে কক্সবাজার-দোহাজারী রেল লাইন সম্প্রসারণের জন্য বাজেট বরাদ্দের দাবিতে এক মাবনববন্ধন ও সমাবেশের আয়োজন করে।

বাপা কক্সবাজার, কোস্ট ট্রাস্ট, গ্রীন কক্সবাজার, শব্দায়ন আবৃত্তি একাডেমী, পাল্স বাংলাদেশ, এক্সপাউরুল সহায় ফাউন্ডেশন, এপেক্স ক্লাব, ডিসিআরডিস, তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি প্রভৃতি দশটি সংগঠনের উদ্যোগে কক্সবাজার-দোহাজারী রেললাইন সম্প্রসারণের জন্য আসন্ন বাজেটে প্রয়োজনীয় বাজেট বরাদ্দের দাবিতে এই মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ বলেন বক্তব্য রাখেন।
সমাবেশে বক্তারা বলেন, গত বছর ৩ রা এপ্রিল ২০১১ তারিখ প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজার জেলা সদরের ঝিলংজা কৃষি অফিস সংলগ্ন এলাকায় প্রধান সড়কের পাশে দোহাজারী-কক্সবাজার রেললাইনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এবং একই দিনে বিকাল ৪টায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজার শহরের বিমান বন্দর সংলগ্ন জেলে-পার্ক ময়দানে জেলা আওয়ামী লীগ আয়োজিত এক বিশাল জনসভায় প্রধান অতিথির ভাষণে কক্সবাজার রেললাইন সম্প্রসারণের উপর গুরুত্ব দিয়ে বক্তব্য রাখেন। মানব বন্ধনে বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজারের সেই জনসভায় ভিত্তিপ্রস্তর স্থাপনের পরবর্তী দুই বছরের মধ্যে চট্রগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ১২০ কিলোমিটার রেল পথ সম্প্রসারণ করা হবে বলে প্রতিশ্রুতি দেন।

বক্তারা বলেন, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি দেয়া সত্ত্বেও সরকারের পক্ষ থেকে গত অর্থ বছরে দোহাজারী-কক্সবাজার রেললাইন সম্প্রসারণের জন্য কার্যকরী কোনো পদক্ষেপ লক্ষ্য করা যায় নি এবং প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী দোহাজারী-কক্সবাজার রেললাইন স্থাপনের জন্য বাজেটে অর্থ বরাদ্ধ হয় নি।

বক্তারা বলেন, নতুন রেল মন্ত্রী রেল পরিবহনকে গুরুত্ব দিচ্ছেন। বক্তারা বলেন, সংবাদ মাধ্যমে দেখা যাচ্ছে সরকার রেল যোগাযোগ উন্নয়নের জন্য হাজার হাজার কোটি টাকা বিনিয়োগ করবেন বলে ঘোষণা দিচ্ছেন এবং আমরা আশা করছি এ অর্থ বছরে দোহাজারী-কক্সবাজার রেললাইন সম্প্রসারণের কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা হবে এবং তার জন্য প্রয়োজনীয় বাজেট বরাদ্দ করা হবে। এতে সারাদেশের লক্ষ লক্ষ পর্যটক ও কক্সবাজারবাসীর সরাসরি ঢাকা-কক্সবাজার যাতায়াতের রেলপথ তৈরির কাজ ত্বরান্বিত ও সুগম হবে।

মানব বন্ধনে বক্তারা বলেন, সারাদেশের লক্ষ লক্ষ পর্যটক, ব্যবসায়ী, বিভিন্ন পেশাজীবী ও কক্সবাজারবাসীর পক্ষ থেকে আমরা দোহাজারী-কক্সবাজার রেললাইন সম্প্রসারণ কার্যক্রমটি বর্তমান সরকারের রেল উন্নয়ন ভাবনা ও পরিকল্পনায় দেখতে চাই। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক গত বছর ভিত্তিপ্রস্তরকৃত ও প্রতিশ্রুত দোহাজারী-কক্সবাজার রেললাইন সম্প্রসারণ কার্যক্রমটি রেলমন্ত্রীর রেল উন্নয়ন পরিকল্পনায় অন্তর্ভুক্ত করে প্রধানমন্ত্রীর প্রতিশ্র“তি বাস্তবায়নের জন্য বাজেট বরাদ্দের দাবি জানাচ্ছি।

মানব বন্ধন ও সমাবেশে বক্তৃতা করেন তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির কক্সবাজার শাখার আহবায়ক মোহাম্মদ ইদ্রিস, কোস্ট ট্রাস্ট-এর কক্সবাজার অঞ্চলের টিম লিডার মকবুল আহমেদ, মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ শাহজাহান, বিশিষ্ট ব্যাংকার এম নাজের সিদ্দিকী, শব্দায়ন আবৃত্তি একাডেমীর সভাপতি জসিমউদ্দিন বকুল, পাল্স বাংলাদেশ-এর নির্বাহী প্রধান সাইফুল ইসলাম চৌধুরী কলিম, জাসদের যুব নেতা মিজানুর রহমান বাহাদুর, ডিসিএরডিসি-র নির্বাহী প্রধান নুরুল আমিন সিকদার, সিটি প্রেস ক্লাবের সাংবাদিক আজাদ

মানব বন্ধন ও সমাবেশ শেষে দশ সংগঠনের নেতৃবৃন্দ কক্সবাজারের জন্য রেল বাজেট বরাদ্দের দাবি জানিয়ে রেল মন্ত্রীর বরাবরে দেয়া একটি স্মারকলিপি কক্সবাজার জেলা প্রশাসকের হাতে হস্তান্তর করেন।

No comments:

Post a Comment