Wednesday, May 23, 2012

খুলে দেওয়া হল বিশ্বের সর্বোচ্চ টাওয়ার ‘টোকিও স্কাই ট্রি’

বিশ্বের সবচেয়ে উঁচু টাওয়ার ‘টোকিও স্কাই ট্রি’ দর্শকদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। জাপানের এই যুগান্তকারী স্থাপনার উদ্বোধনের প্রথম দিনেই প্রায় ৮ হাজার দর্শনার্থী সমাগমের প্রত্যাশা করা হলেও তাতে বাগড়া দিয়েছে মেঘাচ্ছন্ন আকাশ।

ইতিমধ্যেই গিনেজ বুকে নাম লেখানো এই স্থাপনাটির উচ্চতা ২ হাজার ৮০ ফুট (৬৩৪ মিটার)। উচ্চতায় এটি টপকে গেছে চীনের ক্যান্টন টাওয়ারকে। এতদিন ক্যান্টন টাওয়ারকেই বিশ্বের সর্বোচ্চ টাওয়ার হিসেবে অভিহিত করা হতো। উল্লেখ্য, ক্যান্টন টাওয়ারের উচ্চতা ১ হাজার ৯ শ ৬৮ দশমিক ৫০ ফুট (৬০০ মিটার)।
তবে একই সঙ্গে বিশ্বের সর্বোচ্চ স্থাপনা ও বহুতল ভবনের রেকর্ড এখনও দুবাইর বুর্জ খলিফার দখলে।  ক্যান্টন টাওয়ার বা টোকিও স্কাই ট্রি মূলত টাওয়ার, বহুতল ভবন বা স্কাইস্ক্রাপার নয়। বুর্জ খলিফার উচ্চতা ৮২৮ মিটার।

টোকিও স্কাইট্রি টাওয়ারটি মূলত টেলিভিশন এবং রেডিও সম্প্রচারের উদ্দেশ্যে ব্যবহৃত হবে। তবে এতে বাড়তি আকর্ষণ হিসেবে থাকছে ভ্রমণপিপাসুদের জন্য এর শীর্ষে উঠে আশপাশের সবকিছু অবলোকন করার সুযোগ।

টোকিওর প্রতীকরূপে দাঁড়িয়ে থাকা ‘টোকিও টাওয়ার’কে প্রতিস্থাপিত করে নির্মাণ করা হয়েছে আজকের টোকিও স্কাইট্রি। উল্লেখ্য, ১৯৫৮ সালে নির্মিত টোকিও টাওয়ারের উচ্চতা ছিল ১ হাজার ৯২ দশমিক ৫০ ফুট।

No comments:

Post a Comment