Saturday, June 16, 2012

বঙ্গের সমুদ্রতলের বিপন্ন বিস্ময়

সেন্টমার্টিন দ্বীপের চারিদিককার সৈকতরেখা জুড়ে অগুণতি নারিকেল গাছের লম্বা ছায়ারা যেন বিশ্রাম নেয়, বিশ্রাম দেয় সৈকতচারীরকে।

আর সৈকত ছাড়িয়ে বঙ্গোপসাগরে ক্রমশ ঢালু তলের জলের জগতের অজস্র সুন্দরের যেন এতটুকু বিশ্রাম নেই। প্রবাল সুন্দরে অবিশ্রান্ত ছোটাছুটি প্রাণিদের। প্রবাল প্রাচীরে ঘেরা প্রবাল দ্বীপ সেন্টমার্টিনের জলের তলে দিনের পর দিন ডুব দিয়ে সেই অবিশ্রান্ত সুন্দরের ছবি তুলে এনেছেন বঙ্গদেশেরই এক আলোকচিত্রী। যিনি ডুবুরি, তিনিই আলোকচিত্রী, তিনি শরীফ সরওয়ার।
১৯৭১’র ৫ মে নরসিংদীতে জন্ম তার। ফ্রিল্যান্স আলোকচিত্রী হিসেবে ২৪ বছর বয়সে যাত্রা শুরু। দুই বছরের মাথায় দৈনিক প্রভাতে যোগ দেন। পরে কাজ করেছেন নিউজ টুডে, প্রথম আলো ও যায়যায়দিনে। প্রখ্যাত সাংবাদিক শফিক রেহমানের যায়যায়দিনে প্রধান আলোকচিত্র সাংবাদিক ছিলেন তিনি। পত্রিকাগুলোর জন্য খবরের ছবি তুলে ২০০০ সাল থেকে এ পর্যন্ত উল্লেখযোগ্য নয়টি পুরস্কার-পদক-সম্মাননা পেয়েছেন। বৃটিশ কাউন্সিল, চারুকলা, শিল্পকলা একাডেমিসহ অন্যান্য গ্যালারিতে তার প্রদর্শনী হয়েছে।

আলোকচিত্রী হিসেবে পেশাগত জীবনের বেশির ভাগ সময় তিনি তুলেছেন খবরের ছবি; এবার বঙ্গোপসাগরের তল থেকে যে ছবি তিনি তুলে এনেছেন, রাজধানীর দৃক গ্যালারিতে শুক্রবার থেকে সোমবার পর্যন্ত বিকেল ৩ টা থেকে রাত ৮ টা পর্যন্ত ‘জলের তলে প্রথম’ (ফার্স্ট আন্ডার ওয়াটার) শিরোনামে যে ছবিদের প্রদর্শনী চলবে, এ জগতের বিস্ময় ও বিপন্নতা- দুইয়ের বিষয়েই আমাদের আলোকচিত্রের জগত এতদিন মোটাদাগে বেখবরই ছিল। শুক্রবার বিকেল চারটায় প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধনের আগে সে কথাই বলছিলেন শরীফ।

সেন্টমার্টিন দ্বীপের তলায় সমুদ্রজগতের বিস্ময় ও বিপন্নতার কথা। বাংলাদেশের বৃহত্তম প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে জলের নিচে ছবি তুলতে গিয়ে তাকে মোটামুটি প্রশিক্ষণ নিয়ে রীতিমত ডাইভার ওরফে ‘ডুবুরি’ হতে হয়েছে। ভারি ক্যামেরা সরঞ্জামের সঙ্গে বাড়তি অথচ অপরিহার্য অক্সিজেন সিলিন্ডার পিঠে চাপিয়ে, নাকে শ্বাসনল লাগিয়ে গভীর সমুদ্রতলে ডুবসাতার দিয়ে ছবি তুলতে গিয়ে যা দেখা গেলো, তা ‘বিস্ময়কর সুন্দর’, বললেন শরীফ। একইসঙ্গে দেখা গেল দ্বীপের তলের জীববৈচিত্র্যের ‘ক্ষয়িষ্ণু পরিস্থিতি’।

শরীফ সরওয়ার বললেন, “প্রবাল দ্বীপের নিচের প্রবাল জগতে রীতিমত বিপন্ন; আমার ছবি তোলার উদ্দেশ্যই ছিল এ বিপন্নতার ছবি তুলে আনা।”

“প্রতিদিন অসংখ্য পর্যটকের ফেলনা জিনিসপাতি আর প্রায় তিন হাজার ডিজেলচালিত ট্রলারের বর্জ্য ও নোঙ্গরের আঘাতে ক্ষয়ে যাচ্ছে প্রবাল প্রাচীর”, ছবিতে এমন অনেক চিত্রই এসেছে।

No comments:

Post a Comment