Friday, October 05, 2012

রামুর সহিংসতায় প্রশাসনই দায়ী, অভিযোগ বিএনপি তদন্ত দলের

কক্সবাজারের রামুতে বৌদ্ধবিহার ও বাড়িঘরে সহিংসতা রোধে প্রশাসনের চরম ব্যর্থতাকে দায়ী করেছে বিএনপি গঠিত তদন্ত কমিটি।

শুক্রবার সকালে কমিটির প্রধান বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, “সহিংসতার জন্য প্রশাসনকেই দায়ী।”
ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, “কক্সবাজার থেকে রামু মাত্র আধা ঘণ্টার পথ। ২৯ সেপ্টেম্বর রাত সাড়ে ৯টায় এ সহিংস ঘটনার সূত্রপাত হয়েছে। রাত দেড়টার সময়ও অনেক বৌদ্ধ বিহার ও বাড়িঘরে আগুন দেয়া হয়েছে। ততক্ষণেও এ জেলা শহর থেকে প্রশাসন কিংবা পুলিশের কোনো কর্মকর্তা ঘটনাস্থলে আসেনি বলে বৌদ্ধ সম্প্রদায়ের লোকজন অভিযোগ করেছেন।”

বিএনপি গঠিত তদন্ত কমিটির সদস্যরা শুক্রবার সকাল সাড়ে ৯টায় প্রথমে রামু কেন্দ্রীয় সীমা বৌদ্ধবিহারে যান এবং বৌদ্ধ ভিক্ষুদের সঙ্গে কথা বলেন। তার কাছে বৌদ্ধ ভিক্ষুরা অভিযোগ করেছেন, এ সহিংস ঘটনাটি পূর্ব পরিকল্পিত।

তদন্ত কমিটির সদস্যরা দুপুর পর্যন্ত রামু বিভিন্ন ক্ষতিগ্রস্ত বৌদ্ধবিহার ও বাড়িঘর পরিদর্শন করেন এবং ক্ষতিগ্রস্তদের সঙ্গে কথা বলেন।

তদন্ত কমিটির অপর সদস্যরা হলেন, দলের স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান, বিএনপির চেয়ারম্যান পারসনের উপদেষ্টা আমির খসরু মাহমুদ চৌধুরী, মেজর জেনারেল অব. রুহুল আলম কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আবদুল্লাহ আল নোমান, যুগ্ম-মহাসচিব সালাহ উদ্দিন আহমদ, গৌতম চক্রবর্তী ও অধ্যাপক সুকুমল বড়ুয়া।

ছবিঃ বাংলানিউজ

No comments:

Post a Comment