Friday, October 05, 2012

রামুতে হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ঢাকা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন

কক্সবাজারের রামু ও উখিয়া এবং চট্টগ্রামের পটিয়ায় বৌদ্ধ মন্দিরে হামলার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে গতকাল বৃহস্পতিবার ঢাকা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর বিভিন্ন স্থানে মানববন্ধন হয়েছে।

এ ছাড়া বিভিন্ন সংগঠন ওই ঘটনার বিচার দাবি করে গতকাল বিবৃতি দিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি গতকাল দুপুর ১২টার দিকে ওই হামলার প্রতিবাদে অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধন করে। শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক আ ব ম ফারুক, সাধারণ সম্পাদক অহিদুজ্জামান চান, যুগ্ম সম্পাদক সাবিতা রিজওয়ানা রহমান, কলা অনুষদের ডিন সদরুল আমিনসহ শতাধিক শিক্ষক এ মানববন্ধনে উপস্থিত ছিলেন।
সমিতির ভারপ্রাপ্ত সভাপতি আ ব ম ফারুক মানববন্ধনে বলেন, এ হামলার পেছনে কারা আছে তা অবশ্যই খুঁজে বের করতে হবে।
শিক্ষক সমিতির মানববন্ধন শেষে একই স্থানে মানববন্ধন করেন ইতিহাস বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। মানববন্ধনে সোনিয়া নিশাত আমিন, শরিফ উল্লাহ ভূঁইয়া ও অখতারুজ্জামানসহ ইতিহাস বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
রামুতে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে গতকাল বেলা ১১টার দিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। সমিতির সভাপতি অধ্যাপক সেলিমের সভাপতিত্বে মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মেসবাহউদ্দিন আহমেদ এবং শিক্ষকদের মধ্যে এস এম আনোয়ারা বেগম, কাজী সাইফুদ্দীন, অরুণ কুমার গোস্বামী, জুনায়েদ আহমেদ হালিম, জাকারিয়া মিয়া প্রমুখ বক্তব্য দেন।
রামুতে হামলার নিন্দা জানিয়েছে বাংলাদেশে কাজ করা ৪০টি আন্তর্জাতিক বেসরকারি সংস্থার আইএনজিও ফোরাম। ফোরামের পক্ষ থেকে ঘটনার বিচার বিভাগীয় তদন্ত দাবি করা হয়েছে। একই সঙ্গে বৌদ্ধ সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করা হয়।
আহমদীয়া মুসলিম জামাত বাংলাদেশ গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছে, ‘যারা এ ধরনের জঘন্য কাজ করে, তাদের প্রকৃতপক্ষে কোনো ধর্ম নেই। এরা ধর্মের লেবাস পরে, ধর্মকে ব্যবহার করে নিজেদের স্বার্থসিদ্ধির জন্য।’

No comments:

Post a Comment