Friday, December 31, 2010

উত্তর লেখা ছিল প্রশ্নের পাশেই!

প্রশ্ন করা হয় উত্তর পাওয়ার আশায়। কিন্তু প্রশ্নের সঙ্গেই যদি উত্তর জানিয়ে দেওয়া হয়, তাহলে আর প্রশ্ন করা কেন? কেউ প্রত্যাশা না করলেও সে কাজটিই করেছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

জানা গেছে, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আজ শুক্রবার সকালে প্রথম বর্ষের (সম্মান) ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রের মোট চারটি সেট পরীক্ষার্থীদের দেওয়া হয়। এর মধ্যে ‘ডি’ সেটের ২৫ থেকে ৪১ নম্বর পর্যন্ত মোট ১৭টি প্রশ্নের সঙ্গে সম্ভাব্য চারটি উত্তর আছে। এর মধ্যে যেটি সঠিক উত্তর, সেটির পাশে একটি পৃথক কলামে সেটি লিখে দেওয়া আছে।
যেমন ৩৯ নম্বর প্রশ্নটি ছিল: O' Henry is one of the famous short story writers in- A. Australia, B. America, C. England, D. Spain. এই প্রশ্নের পাশেই আলাদা কলামে লেখা আছে B.
নাম প্রকাশ না করার শর্তে একাধিক পরীক্ষার্থী জানিয়েছেন, ‘ডি’ সেট পাওয়া পরীক্ষার্থীদের ওই প্রশ্নগুলোর উত্তর দিতে কোনো বেগ পেতে হয়নি। কেননা, প্রশ্নগুলোর উত্তর পাশে লিখে দেওয়া আছে। এ জন্য যারা ‘ডি’ সেট পেয়েছেন, তাঁরা নির্ধারিত সময়ের অনেক আগে উত্তরপত্র জমা দিয়ে দেন। এতে অন্য সেটের পরীক্ষার্থীরা ক্ষতির মুখে পড়বেন বলে আশঙ্কা করা হচ্ছে।
জানা গেছে, এক ঘণ্টার পরীক্ষার শেষ দিকে বিষয়টি হলের পরিদর্শকদের নজরে আসে। তাত্ক্ষণিকভাবে তাঁরা বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করেন। বিষয়টি জানাজানি হওয়ার পর বিশ্ববিদ্যালয় প্রশাসনে তোলপাড় সৃষ্টি হয়। পরে কর্তৃপক্ষের নির্দেশে পরিদর্শকেরা পরীক্ষা শেষে পরীক্ষার্থীদের কাছ থেকে উত্তরপত্রের সঙ্গে প্রশ্নপত্রটিও জমা রেখে দেন।
উপাচার্য এ কে এম সাঈদুল হক চৌধুরী ‘ডি’ সেটের প্রশ্নপত্রে ১৭টি প্রশ্নের সঙ্গে উত্তর ছাপা হওয়ার বিষয়টি স্বীকার করেছেন। তিনি প্রথম আলোকে বলেন, ‘এটি নিছক ভুল। আমরা তাত্ক্ষণিক সিদ্ধান্ত দিয়ে দিয়েছি। এই ভুলের কারণে কোনো পরীক্ষার্থী ক্ষতিগ্রস্ত হবে না কিংবা কেউ বেশি সুবিধাও পাবে না।’

No comments:

Post a Comment