Friday, December 31, 2010

যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানিতে বাংলাদেশ তৃতীয় স্থানে

সাম্প্রতিক মাসগুলোয় তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশ প্রতিদ্বন্দ্বী ইন্দোনেশিয়া ও মেক্সিকোকে পেছনে ফেলে দিয়েছে। ২০১০ সালের আগস্ট পর্যন্ত যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানিতে বাংলাদেশ পঞ্চম স্থানে ছিল। চীন, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও মেক্সিকোর পেছনে ছিল বাংলাদেশের নাম।

কিন্তু মাসভিত্তিক রপ্তানির হিসাবে সেপ্টেম্বর মাসে বাংলাদেশ মেক্সিকোকে পেছনে ফেলে দেয়। ওই মাসে বাংলাদেশ ৩৫৮ ও মেক্সিকো ৩২৫ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের তৈরি পোশাক যুক্তরাষ্ট্রের বাজারে রপ্তানি করে। এরপর অক্টোবর মাসে বাংলাদেশ অপর প্রতিদ্বন্দ্বী দেশ ইন্দোনেশিয়ার রপ্তানিমূল্যকে ছাড়িয়ে যায়। সে সময় বাংলাদেশের ৩৭৪ মিলিয়ন ডলারের রপ্তানির বিপরীতে ইন্দোনেশিয়ার রপ্তানি ছিল ৩৬৫ মিলিয়ন ডলার।
বর্তমানে যুক্তরাষ্ট্রে তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশের চেয়ে শুধু চীন ও ভিয়েতনাম অগ্রবর্তী অবস্থানে রয়েছে।
ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাসের বাণিজ্যিক উইংয়ের পর্যালোচনা মোতাবেক ২০১০ সালের জুলাই-অক্টোবর সময়ে বাংলাদেশ প্রায় ১ দশমিক ৪৪ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের তৈরি পোশাক যুক্তরাষ্ট্রে রপ্তানি করেছে, যা বিগত ২০০৯ সালের একই সময়ের রপ্তানির তুলনায় ২০ দশমিক ৩৭ শতাংশ বেশি। উল্লেখ্য, একই সময়ে চীনের রপ্তানি প্রবৃদ্ধি ছিল ২১ দশমিক ১৫, ভিয়েতনামের ১৭ দশমিক ২৬, ইন্দোনেশিয়ার ১৬ দশমিক ১৭, মেক্সিকোর সাড়ে ৩ এবং ভারতের ১৩ দশমিক ২৫ শতাংশ। তথ্য বিবরণী।

No comments:

Post a Comment