Friday, December 31, 2010

ইংরেজি নববর্ষ: অতিরিক্ত সাত হাজার পুলিশ

ইংরেজি নববর্ষের রাতে উচ্ছৃঙ্খলতা দমনে রাজধানীতে পুলিশ কঠোর ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার বেনজির আহমেদ। তিনি জানান, শুক্রবার রাতে নগরীর নিরাপত্তায় র‌্যাব ও মাদকদ্রব্য অধিদপ্তরের সদস্য, নিয়মিত পুলিশের বাইরে আইন-শৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সাত হাজার সদস্য মাঠে থাকবে।
বৃহস্পতিবার সকালে ডিএমপি সদর দপ্তরে তিনি সাংবাদিকদের বলেন, "প্রতিবছর কিছু লোক নববর্ষ উদযাপনের নামে নিজস্ব সংস্কৃতি, মূল্যবোধ ও ঐতিহ্যবিরোধী কাজে জড়িত হয়। মহিলাদের সঙ্গে অশোভন আচরণ, বেপরোয়া গাড়িচালানোর মাধ্যমে আইন-শৃঙ্খলার অবনতি ঘটায়।" পুলিশ কমিশনার জানান, ৩১ ডিসেম্বর রাতে নগরীর সব বার বন্ধ থাকবে। হোটেল, রেস্তোরাঁ, জনসমাবেশ বা কোনো উৎসবস্থলে কোনো ধরনের বৈধ আগ্নেয়াস্ত্র বহন করা যাবে না।

নিরাপত্তার স্বার্থে রাস্তার মোড়, ফ্লাইওভার বা রাস্তায় কোনো জমায়েত করা যাবে না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাসিন্দাদের রাত ৯টার মধ্যে বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশ করতে হবে। প্রয়োজনে পরিচয়পত্র প্রদর্শন করতে হবে। গুলশান বনানী ও বারিধারা এলাকায় যারা বসবাস করেন না, রাতে তাদের এসব এলাকায় প্রবেশ না করতেও পুলিশ অনুরোধ জানিয়েছে। তবে হাসপাতাল ও ক্লিনিকে যাতায়াতকারীরা এর বাইরে থাকবে।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় ও গুলশান-বনানী এলাকায় প্রবেশের ক্ষেত্রে নির্দিষ্ট কয়েকটি রাস্তা ব্যবহার করার জন্যে সবাইকে পরামর্শ দেওয়া হয়েছে। নববর্ষের রাতে পটকাবাজি, আতশবাজি, বেপরোয়া গাড়ি, মটরসাইকেল চালানো, কোনো ধরনের অশোভন আচরণ ও বেআইনি কার্যকলাপ থেকে বিরত থাকতে সবার প্রতি অনুরোধ জানিয়েছে পুলিশ।

বুধবার র‌্যাব সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে বলা হয়, ইংরেজি নববর্ষের রাতে আইন-শৃঙ্খলা বজায় রাখতে রাজধানীতে আড়াই হাজার এবং সারা দেশে সাড়ে পাঁচ হাজার র‌্যাব সদস্য মোতায়েন থাকবে।

No comments:

Post a Comment