Sunday, December 26, 2010

মামলা দুর্ভাগ্যজনক: টিআইবি

বিচার বিভাগে দুর্নীতির চিত্র তুলে ধরা নিয়ে মানহানির মামলাকে দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) চেয়ারম্যান এম হাফিজউদ্দিন খান। স¤প্রতি প্রকাশিত জরিপের তথ্য নির্ভরযোগ্য ও বস্তুনিষ্ঠ বলেও দাবি করেছেন টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান। গত ২৩ ডিসেম্বর একটি জরিপে টিআইবি জানায়, সেবা খাতের মধ্যে বিচার বিভাগে দুর্নীতি বেশি হয়। ঘুষ লেনদেন বেশি হয় উচ্চ আদালতে।

এ জরিপ প্রতিবেদনে 'বিচার বিভাগের মান মর্যাদা এবং সুনাম ক্ষুণœ হয়েছে' অভিযোগ করে রোববার কুমিল্লা ও চট্টগ্রামে মানহানির তিনটি মামলা করেন তিন জন আইনজীবী। মামলায় টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান হাফিজ ছাড়াও নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান ও গবেষক ওয়াহিদ আলমকে আসামি করা হয়েছে। এর প্রতিক্রিয়ায় হাফিজউদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন,"এ নিয়ে নিজেদের মধ্যে বৈঠক করে পরবর্তী করণীয় ঠিক করা হবে।"

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক এ উপদেষ্টা বলেন, এটি কারো ব্যক্তিগত মতামতের বিষয় নয়। জরিপে প্রাপ্ত ফলাফলই কেবল প্রকাশ করা হয়েছে। সরকারের বিভিন্ন মন্ত্রী টিআইবির এ জরিপের সমালোচনা করেছেন। আইনমন্ত্রী শফিক আহমেদ শনিবার বলেন, টিআইবির প্রতিবেদন তথ্যভিত্তিক নয়। এর সারবস্তুও নেই। আন্তর্জাতিকভাবে স্বীকৃত পদ্ধতি অনুসরণ করে জরিপ চালানো হয়েছে দাবি করে টিআইবি চেয়ারম্যান বলেন, এতে দেশের বিচার বিভাগ, পুলিশ ও জন প্রশাসনসহ বিভিন্ন ক্ষেত্রের চলমান দুর্নীতির চিত্র ফুটে উঠেছে, যা টিআইবি প্রকাশ করেছে মাত্র।

তিনি বলেন, "এতে করে কেউ যদি ব্যক্তিগতভাবে আঘাত পেয়ে থাকেন তাতে টিআইবি'র করার কিছু নাই। এসব ক্ষেত্রে দুর্নীতি নতুন কিছু না। দেশের প্রত্যেকটি মানুষকে যদি জিজ্ঞাসা করা হয় তবে তারাই বলবে এইসব প্রতিষ্ঠানের মাধ্যমে তারা কীভাবে দিনের পর দিন নির্যাতিত হচ্ছেন।" টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "একজন সংক্ষুব্ধ হয়ে মামলা করেছে, তার মানে এই নয় যে আমরা অপরাধী।"

জরিপ সম্পর্কে তিনি বলেন, "প্রকাশিত প্রতিবেদনের ফাইন্ডিংস নিয়ে আমাদের মধ্যে কোনো সন্দেহ নেই। এ বিষয়ে কোনো দ্বিমতও নেই। এর পুরোটাই তথ্য নির্ভর ও বস্তুনিষ্ঠ।" ৬৪টি জেলার ৬ হাজার খানার ওপর গত বছরের জুন থেকে এ বছরের জুন পর্যন্ত এ জরিপ চালানো হয় বলে টিআইবি জানায়।

জরিপ প্রতিবেদন সম্পর্কে দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান গোলাম রহমানের মন্তব্য উদ্ধৃত করে ইফতেখারুজ্জামান বলেন, "দুদক চেয়ারম্যানও বলেছেন বাস্তবে দুর্নীতির চিত্র আরও বেশি। এই প্রতিবেদনে দুর্নীতির আরো অনেক চিত্র উঠে আসতে পারতো।" টিআইবির নির্বাহী পরিচালক বলেন, প্রকাশিত জরিপ প্রতিবেদনের জন্য সাধারণ মানুষ ও গণমাধ্যম টিআইবিকে সাধুবাদ জানিয়েছে।

No comments:

Post a Comment