Sunday, December 26, 2010

মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনালঃ বিভ্রান্তিমূলক তথ্য ও বক্তব্য পরিবেশিত হচ্ছে, অভিযোগ রেজিস্ট্রারের

মানবতাবিরোধী অপরাধ বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রেজিস্ট্রার মো. শাহিনুর ইসলাম বলেছেন, ‘প্রায়ই লক্ষ করা যাচ্ছে তদন্ত সংস্থা ও প্রসিকিউটরদের কার্যক্রমকে ট্রাইব্যুনালের কার্যক্রম হিসেবে উল্লেখ করে সংবাদ পরিবেশিত হচ্ছে, যা সংগত কারণেই ট্রাইব্যুনালের জন্য বিব্রতকর ও উদ্বেগের কারণ। একই সঙ্গে এই বিভ্রান্তিমূলক অবস্থা জনমনে ভিন্ন ধারণারও জন্ম দেয়।’

তদন্ত সংস্থা ও প্রসিকিউটরদের পরিচালিত কার্যক্রম ট্রাইব্যুনালের কার্যক্রম হিসেবে চিহ্নিত করে ট্রাইব্যুনালকে উদ্ধৃত না করার জন্য সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রতি আহ্বান জানান তিনি।
আজ রোববার বেলা সাড়ে ১১টায় নিজ কার্যালয়ে অনুষ্ঠিত এক ব্রিফিংয়ে রেজিস্ট্রার এ আহ্বান জানান। এ সময় ডেপুটি রেজিস্ট্রার মো. সেলিম মিয়া উপস্থিত ছিলেন।
শুরুতে শাহিনুর ইসলাম বলেন, আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনালস) আইন-১৯৭৩ অনুসারে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল, প্রসিকিউটর ও তদন্ত সংস্থার কার্যক্রম এবং কর্মপরিধি নিয়ে বিভিন্ন বিভ্রান্তিমূলক তথ্য ও বক্তব্য পরিবেশিত হচ্ছে, যা আইনের সঙ্গে কোনোভাবেই সামঞ্জস্যপূর্ণ নয়। হাইকোর্ট বিভাগের দুজন বিচারপতি ও একজন অবসরপ্রাপ্ত জেলা জজের সমন্বয়ে ট্রাইব্যুনাল গঠিত। এই ট্রাইব্যুনাল স্বাধীন। এর কার্যক্রম ও দায়িত্ব হলো আইন ও বিধি অনুসারে স্বাধীনভাবে বিচারিক দায়িত্ব পালন করা।
মামলাগুলোর তদন্তের ব্যপারে এবং কাউকে গ্রেপ্তারের জন্য আবেদনের শুনানি ও বিশ্লেষণ করে ট্রাইব্যুনাল প্রয়োজনীয় বিচারিক আদেশ প্রদান করেন। ওই আইনের অধীনে কোনো অভিযোগের তদন্ত কাজে ট্রাইব্যুনালের তদারকির ব্যবস্থা নেই। এটা সম্পূর্ণরূপে তদন্ত সংস্থা ও প্রসিকিউটরদের ওপর ন্যাস্ত।

No comments:

Post a Comment