Thursday, December 30, 2010

টিআইবি'র উপাত্ত পর্যালোচনায় সুপ্রিম কোর্টের কমিটি

সুপ্রিম কোর্টকে টিআইবি'র দেওয়া সর্বশেষ জরিপের তথ্য-উপাত্ত পর্যালোচনায় চারজন বিচারপতিকে নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। সুপ্রিম কোর্টের একজন শীর্ষ কর্মকতা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।
নামপ্রকাশে অনিচ্ছুক সুপ্রিম কোর্টের ওই কর্মকর্তা জানান, বুধবার বিচারপতি মো. আব্দুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বে চারজন বিচারপতিকে নিয়ে কমিটি গঠন করা হয়েছে। তিনি জানান, ইত্যেমধ্যে ওই কমিটি টিআইবির দেওয়া তথ্য-উপাত্ত পর্যালোচনা শুরু করেছে।

গত বৃহস্পতিবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) প্রকাশিত এক জরিপে বলা হয়, সেবা খাতের মধ্যে বিচার বিভাগেই দুর্নীতি বেশি হয়। এর মধ্যে ঘুষ লেনদেন বেশি হয় উচ্চ আদালতে। গত মঙ্গলবার ওই জরিপের সংশ্লিষ্ট তথ্য চেয়ে টিআইবিকে চিঠি দেয় দেশের সর্বোচ্চ আদালত।

বৃহস্পতিবারই জরিপ প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান গোলাম রহমান বলেন, "টিআইবির জরিপ দুর্নীতির সার্বিক চিত্র নয়। এটা আংশিক চিত্র। দেশে দুর্নীতির ব্যাপকতা আরো অনেক বেশি।"

রোববার চট্টগ্রাম ও কুমিল্লায় দুটি মামলায় টিআইবিপ্রধান এম হাফিজউদ্দিন খান, নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান ও গবেষক ওয়াহিদ আলমের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আদালত। কুমিল্লার যে মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি হয় সেটি সেদিন সন্ধ্যায় আবার বাতিল করে আদালত।

এছাড়া চট্টগ্রামে টিআইবিপ্রধান হাফিজউদ্দিন খানসহ তিন কর্মকর্তার বিরুদ্ধে আরো দুটি মামলা হয়। ওই দুই মামলায় তাদের জানুয়ারি মাসের দুটি আলাদা তারিখে আদালতে সশরীরে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়। ওই জরিপ প্রসঙ্গে রোববারই আইনমন্ত্রী শফিক আহমেদ বলেন, "কিছু লোকের দোষ পুরো বিচার বিভাগের ওপর চাপানো হয়েছে।"

No comments:

Post a Comment