Thursday, January 20, 2011

মনীষার সব আকাঙ্ক্ষা সুন্দরবনের জন্য

‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি। আমি এসেছি সুন্দর নেপাল থেকে ঐশ্বর্যময় বাংলাদেশে। প্রাকৃতিক সপ্তাশ্চর্য নির্বাচনে সুন্দরবনকে এইমাত্র ভোট দিলাম। আমার হৃদয়ের সব আকাক্সক্ষা সুন্দরবনের জন্য।’ সুন্দরবন ও বাংলাদেশের প্রতি এভাবেই নিজের অনুভূতি প্রকাশ করলেন ভারতীয় চিত্রতারকা মনীষা কৈরালা।

জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) শুভেচ্ছা দূত হিসেবে ‘সুন্দরবনকে ভোট দিন’ প্রচারাভিযানে বাংলাদেশে এসে তিনি ভোট দিলেন সুন্দরবনকে। বিনিময়ে বাংলাদেশের মানুষ করতালি আর হৃদয়ের উষ্ণ শুভেচ্ছায় ভরিয়ে দিল তাঁকে। গতকাল বুধবার শান্ত-মারিয়াম ফাউন্ডেশন রাজধানীর নভো কনভেনশন সেন্টারে সুন্দরবনের জন্য ভোট প্রচার কার্যক্রম অনুষ্ঠানের আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সুন্দরবনকে ভোট দেন সাবেক প্রধান বিচারপতি ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক প্রধান উপদেষ্টা মুহাম্মদ হাবিবুর রহমান। এ ছাড়া অন্য অতিথিদের মধ্যে ভোট দেন সংস্কৃতি প্রতিমন্ত্রী অ্যাডভোকেট প্রমোদ মানকিন, সংগীতশিল্পী মমতাজ বেগম এমপি প্রমুখ। এই অনুষ্ঠানে যোগ দিতে মনীষার সঙ্গে এসেছিলেন তাঁর মা সুষ্মা কৈরালা ও বাবা প্রকাশ কৈরালা।
অনুষ্ঠানে দর্শক-শ্রোতাদের মধ্যে দারুণ সাড়া লক্ষ করা গেছে। নিজের দেশকে বিশ্বের কাছে তুলে ধরতে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে তাঁরা এ অনুষ্ঠানে অংশ নেন। ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় তাঁরা চিৎকার করে বলে ওঠেন, ‘ভোট ফর সুন্দরবন’।
মনীষা কৈরালা বলেন, ‘বাঙালি ও বাংলাদেশ আমার হৃদয়জুড়ে রয়েছে। বঙ্গোপসাগর, ম্যানগ্রোভ বনভূমি সুন্দরবনসহ বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য আমাকে মুগ্ধ করেছে। আমি সুন্দরবনকে ভোট দিলাম। আপনারা তো অবশ্যই দেবেন। আমি চাই সুন্দরবন বিশ্বের প্রাকৃতিক সপ্তাশ্চর্যের মধ্যে স্থান করে নিক। শান্ত-মারিয়ামের এই ক্যাম্পেইন সার্থক হোক। বাংলাদেশ ও নেপালের বন্ধুত্ব দৃঢ় হোক।’
প্রধান অতিথির বক্তব্যে মুহাম্মদ হাবিবুর রহমান বলেন, ‘পৃথিবীর নানা দেশের উল্লেখযোগ্য দর্শনীয় বস্তু দেখতে পেয়েছি বলে আমি নিজেকে সৌভাগ্যবান মনে করি। এর মধ্যে আমি অনেক বনও দেখেছি, কিন্তু সুন্দরবনের মতো এমন সুন্দর বন আর দেখিনি। আমি তাকে স্নেহময়ী সুন্দরবন বলে ডাকি। ভোট দিয়ে বাঙালি অনেক কিছুই করেছে। তবে শুধু ভোট দিলেই হবে না, সুন্দরবনের শুশ্রৃষা ও দেখভাল করতে হবে। কেননা সে (সুন্দরবন) আমাদের দেখভাল করে। আইলার সময় নিজে ক্ষতবিক্ষত হয়ে সে আমাদের রক্ষা করেছে। সুন্দরবনকে ভোট দেওয়ায় মনীষাকে অনেক ধন্যবাদ। আসুন সবাই সুন্দরবনের জন্য কাজ করি।’
আলোচনা অনুষ্ঠান শেষে ইন্টারনেটে ক্লিক করে প্রথম ভোট দিয়ে এই প্রচার কার্যক্রম উদ্বোধন করেন মুহাম্মদ হাবিবুর রহমান। এরপর ভোট দেন মনীষা কৈরালা। অতিথিদের মধ্যে এরপর একে একে ভোট দেন অ্যাডভোকেট প্রমোদ মানকিন, সংগীতশিল্পী মমতাজ বেগম, ভাষাসৈনিক আবদুল মতিন, শিল্পী হাশেম খান, তারামন বিবি বীরপ্রতীক, বিটিআরসির সাবেক চেয়ারম্যান সৈয়দ মার্গুব মোর্শেদ প্রমুখ।
শান্ত-মারিয়াম ফাউন্ডেশনের পক্ষ থেকে অতিথিদের হাতে ফুল, ক্রেস্ট ও রয়েল বেঙ্গল টাইগারের প্রতিকৃতি তুলে দেন এর চেয়ারম্যান ইমামুল কবীর শান্ত এবং ভাইস চেয়ারম্যান তাহমিন কবীর চৌধুরী মারিয়াম।
সুন্দরবনকে নিয়ে মমতাজের গানের মধ্য দিয়ে শেষ হয় অনুষ্ঠান। অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল বৈশাখী টিভি। তারা অনুষ্ঠানটির ধারণ করা অংশ প্রচার করে রাত সাড়ে ১২টায়।
ইন্টারনেটে সুন্দরবনকে ভোট দেওয়া যাবে www.new7wonders.com এই ওয়েবসাইটে। এ ছাড়া টেলিফোনে ভোট দিতে +৪১৭৭৩১২৪০৪১ নম্বরে ফোন করতে হবে। এরপর একটি বার্তা শোনা যাবে। পরে চাপতে হবে সুন্দরবনের সাংকেতিক নম্বর ৭৭২৪-এ।

প্রচারের অংশ হিসেবে চিত্রকর্ম ও স্থিরচিত্র প্রদর্শনী : ‘সুন্দরবনকে ভোট দিন’ প্রচারাভিযানের অংশ হিসেবে আয়োজন করা হয়েছে চিত্রকর্ম ও স্থিরচিত্র প্রদর্শনীর।
সকালে প্রধান অতিথি হিসেবে মনীষা কৈরালা হাজির হয়েছিলেন উত্তরায় শান্ত-মারিয়াম ফাউন্ডেশনের চিত্রকর্ম ও স্থিরচিত্র প্রদর্শনী উদ্বোধন করতে। সে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নেপালে বাংলাদেশের রাষ্ট্রদূত অধ্যাপক নিমচন্দ্র ভৌমিক। শুভেচ্ছা বক্তব্য শেষে তিনি ফিতা কেটে প্রদর্শনী উদ্বোধন করেন। তার পর নেপালের শিল্পী গনেশ চিত্রকর, কিরণ চিত্রকর ও দীর্গা চিত্রকরের তোলা ছবি এবং জাপান প্রবাসী মোস্তাফিজুল হকের চিত্রকর্ম ঘুরে দেখেন। সবার জন্য প্রদর্শনীটি খোলা থাকবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। ২৫ জানুয়ারি প্রদর্শনীর শেষ দিন।

No comments:

Post a Comment