Thursday, January 20, 2011

সুইস ব্যাংকে দুই হাজার হিসাবধারীর গোপন তথ্য উইকিলিকসের হাতে

সুইজারল্যান্ডের সাবেক এক ব্যাংকার বিশ্বের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিষ্ঠানের দুই হাজার অ্যাকউন্টের গোপন তথ্য উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের কাছে হস্তান্তর করেছেন। ওই সব ব্যক্তি ও প্রতিষ্ঠান কর ফাঁকি দিতে সুইস ব্যাংকগুলোতে বিপুল পরিমাণ অর্থ গচ্ছিত রেখেছেন বলে ধারণা করা হচ্ছে।

অ্যাসাঞ্জ বলেছেন, তথ্যগুলো যাচাই-বাচাই করে কয়েক সপ্তাহের মধ্যে প্রকাশ করা হবে। রুডলফ এলমার নামের ওই ব্যাংকার লন্ডনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গত সোমবার দুটি সিডি করে এ সব তথ্য হস্তান্তর করেন। তিনি জানান, তথ্যগুলো ১৯৯০ থেকে ২০০৯ সালের। এতে বিভিন্ন দেশের বড় বড় ব্যবসায়ী, রাজনীতিক ও খ্যাতনামা বহুজাতিক প্রতিষ্ঠানগুলো কর ফাঁকি দেওয়ার জন্য কী পরিমাণ অর্থ বিদেশে পাচার করেছেন, তা বেরিয়ে আসবে। অ্যাকাউন্টধারীদের তালিকায় বেশ কিছু তারকার নামও রয়েছে। তবে অ্যাকাউন্টধারীদের সম্পর্কে বিস্তারিত কিছু জানাননি এলমার।
তিনি জানান, যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং এশিয়ার বিভিন্ন দেশের প্রায় ৪০ জন রাজনীতিকসহ, খ্যাতনামা ব্যবসায়ী, বহুজাতিক কম্পানি ও আর্থিক প্রতিষ্ঠান মিলিয়ে প্রায় দুই হাজার অ্যাকাউন্টধারীর গোপন তথ্য রয়েছে সিডি দুটিতে।
লন্ডনে সংবাদ সম্মেলনে এলমারের পাশেই ছিলেন অ্যাসাঞ্জ। তিনি বলেন, 'আমি এলমারকে সমর্থন দিতে এখানে উপস্থিত হয়েছি। পরীক্ষা-নিরীক্ষা শেষে কয়েক সপ্তাহের মধ্যে তথ্যগুলো প্রকাশ করা হবে। কূটনীতিক তথ্যের মতোই এ সব তথ্যকে সমান গুরুত্ব দেওয়া হবে।' অ্যাসাঞ্জ ব্রিটেনে কয়েক দিন আটক থাকার পর এখন জামিনে রয়েছেন। যৌন কেলেঙ্কারির অভিযোগের বিচার করতে তাঁকে ব্রিটেন থেকে সুইডেনে প্রত্যর্পণের চেষ্টা চলছে। আগামী ৭ থেকে ৮ ফ্রেব্রুয়ারি এ ব্যাপারে লন্ডনের আদালতে শুনানি হওয়ার কথা রয়েছে।
সুইজারল্যান্ডের ব্যাংকিং ব্যবস্থা সম্পর্কে এলমার বলেন, 'আমি সেখানে ছিলাম। চাকরি করেছি। আমি জানি, আজকাল ব্যবসা কিভাবে চলে। আমি এই ব্যবস্থার বিরুদ্ধে। আমি জানি, এ ব্যবস্থা কিভাবে কাজ করে। এটা আমাদের সমাজের ক্ষতি করছে। একটি শক্তিশালী নেটওয়ার্ক রয়েছে যারা বিশ্বের অবৈধ সব অর্থ গোপন অ্যাকাউন্টে রাখার ব্যবস্থা করে। একজন ব্যাংকার হিসেবে যেকোনো অনিয়মের বিরুদ্ধে আমার দাঁড়ানোর অধিকার রয়েছে।'
এলমার সুইজারল্যান্ডের বেসরকারি জুলিয়াস বায়ের ব্যাংকের কেইম্যান দ্বীপপুঞ্জ শাখায় চিফ অপারেটিং অফিসার হিসেবে আট বছর কর্মরত ছিলেন। ২০০২ সালে তাঁকে বহিষ্কার করে ব্যাংক কর্তৃপক্ষ। তিনি ২০০৭ সালেও উইকিলিকসকে তথ্য সরবরাহ করেন। এ কারণে সুইস ব্যাংকের গোপনীয়তা ভঙ্গের অভিযোগে এলমার বিচারের মুখোমুখি রয়েছেন। আজ বুধবার জুরিখের একটি আদালতে এ সম্পর্কিত শুনানিতে তাঁকে হাজির হতে হবে। সূত্র : এএফপি।

No comments:

Post a Comment