Tuesday, June 26, 2012

কর্মশালায় ইসি সচিবঃ রোহিঙ্গাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা যাবে না

‘অনুপ্রবেশকারী মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের কোনো অবস্থাতেই ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা যাবে না। এ ব্যাপারে সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকতে হবে।’

গত রোববার কক্সবাজার শহরের একটি হোটেলে হালনাগাদ ভোটার তালিকা প্রণয়নসংক্রান্ত দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে নির্বাচন কমিশনের (ইসি) সচিব মোহামঞ্চদ সাদিক এসব কথা বলেন। মোহাম্মদ সাদিক বলেন, ২০০৮ সালে নির্বাচন কমিশন ছবিযুক্ত নির্ভুল ভোটার তালিকা প্রণয়ন করেছিল। এখন সেই তালিকা হালনাগাদের কাজ চলছে। এই তালিকায় রোহিঙ্গাদের অন্তর্ভুক্ত করা যাবে না। এ বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকতে হবে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নির্বাচন কমিশন ১০ মার্চ থেকে সারা দেশে ভোটার তালিকা হালনাগাদকরণের কাজ শুরু করে। অনুপ্রবেশকারী রোহিঙ্গাপ্রধান অঞ্চল হিসেবে কক্সবাজার, বান্দরবান ও রাঙামাটি জেলাকে বিশেষ অঞ্চল ঘোষণা দিয়ে ভোটার তালিকা হালনাগাদের এ কাজ চলছে। আগামী ১ জানুয়ারি যাঁদের বয়স ১৮ বছর পূর্ণ হবে, তাঁদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। এ ছাড়া যেসব ভোটারের মৃত্যু হয়েছে, তাঁদের নাম তালিকা থেকে বাদ দেওয়া হবে।
নির্বাচন কমিশন আয়োজিত কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন কমিশনের অতিরিক্ত সচিব ও এসইএমবির জাতীয় প্রকল্প পরিচালক সিরাজুল ইসলাম, নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্ম সচিব এন আই খান, জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আখতারুজ্জামান সিদ্দিকী প্রমুখ। কর্মশালায় জেলার সাতটি উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও), পুলিশ, আনসার-ভিডিপি, নির্বাচন কর্মকর্তা, ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

No comments:

Post a Comment