Tuesday, June 26, 2012

এখনো আসছে রোহিঙ্গারা

কক্সবাজারের টেকনাফ উপজেলার বিভিন্ন সীমান্ত পয়েন্ট দিয়ে মিয়ানমারের রোহিঙ্গারা বাংলাদেশে ঢুকছে। দিনের বেলায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও কোস্টগার্ড বাহিনীর সদস্যরা সীমান্ত ও নাফ নদীতে তত্পর থাকেন।

তাই অনুপ্রবেশের জন্য রোহিঙ্গারা রাতের অন্ধকারকেই বেছে নিচ্ছে। টেকনাফ উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শফিক মিয়া জানান, দিনের বেলায় রোহিঙ্গারা ছোট ছোট নৌকা নিয়ে নাফ নদীতে অবস্থান করে। রাতের বেলায় তারা বাংলাদেশ সীমান্তে এসে নদী সাঁতরে বাংলাদেশে ঢোকে।
অনুসন্ধানে জানা গেছে, গত তিন দিনে উপজেলার নীলা, জাদিমুরা, শাহপরীর দ্বীপ, জালিয়াপাড়া, সাবরাংসহ ১০-১২টি সীমান্ত পয়েন্ট দিয়ে পাঁচ শতাধিক রোহিঙ্গা ঢুকে বিভিন্ন লোকজনের বাড়িতে আত্মগোপন করেছে।
টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুবুল হক জানান, সীমান্তে বিভিন্ন পয়েন্ট দিয়ে অবৈধভাবে রোহিঙ্গা অনুপ্রবেশের পর বিভিন্ন স্থানে আশ্রয় নেওয়ার সময় বহু রোহিঙ্গাকে আটক করা হয়েছে। অন্যদেরও আটক করা হবে। গত কয়েক দিন রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার অভিযোগে স্থানীয় পাঁচজনকে আটক করে কারাগারে পাঠানো হয়েছে।
বিজিবির টেকনাফ ৪২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. জাহিদ হাসান জানান, মিয়ানমারে জাতিগত দাঙ্গার পর থেকে রোহিঙ্গারা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে ঢোকার চেষ্টা চালাচ্ছে। ১৬ দিনে প্রায় এক হাজার রোহিঙ্গাকে আটক করে মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছে।

No comments:

Post a Comment