Tuesday, June 26, 2012

কক্সবাজারের ৫০ গ্রাম পানিবন্দি, সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

তিনদিনের টানা বৃষ্টিতে কক্সবাজার জেলার উপকূলবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছেন জেলার অনন্ত ৫০টি গ্রামের মানুষ।

রামু উপজেলার খুনিয়া পলাং এলাকায় একটি ব্রিজ বিধ্বস্ত হয়ে কক্সবাজার-টেকনাফের যানবাহন চলাচল বন্ধ রয়েছে।
কক্সবাজার আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা বিএম মোহাম্মদ আলতাফ হোসেন বাংলানিউজকে জানান, রোববার বিকেল ৫টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ২১৫ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। শনিবার রাতভর থেমে থেমে বৃষ্টিপাত হলেও রোববার ভোর থেকে মুষলধারে বর্ষণ হচ্ছে।

তিনি আরও জানান, মৌসুমী বায়ু প্রবল থাকায় সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর সতর্কতা সংকেত অব্যাহত রাখা হয়েছে। দক্ষিণ অথবা দক্ষিণ পশ্চিম দিক থেকে ঘণ্টায় ২০ থেকে ২৫ কিলোমিটার বেগে বাতাস, যা অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে সর্বোচ্চ ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে প্রবাহিত হতে পারে। এবারের জুন-জুলাই মাসে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে বলেও তিনি জানান।

টেকনাফ উপজেলা চেয়ারম্যান শফিক মিয়া বাংলানিউজকে জানান, ভারী বৃষ্টিপাতে টেকনাফের হোয়াইক্যং ইউনিয়নের কেরুনতলী, উলুবনিয়া, লম্বাবিল, মহেশখালীয়া পাড়া, হ্নীলা ইউনিয়নের মৌলভীবাজার, হোয়াব্রাং, পানখালী, লেচুয়া প্রাং, ক্যাং পাড়া, রঙ্গিখালী, আলীখালী, লেদা, জাদিমোরা, বাহারছরা ইউনিয়নের মাথাভাঙ্গা, কচ্চপিয়া, জাহাজপুরা, শীলখালী, টেকনাফ পৌরসভার জালিয়াপাড়া, চৌধুরী পাড়া, সাবরাং ইউনিয়নের নাফনদী সংলগ্ন এলাকা প্লাবিত হয়েছে। 

বৃষ্টির কারণে কক্সবাজার টেকনাফ সড়কের রামু উপজেলার খুনিয়াপালং ব্রিজ ভেঙে গেছে। এর কারণে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। বিকল্পভাবে কোটবাজার হয়ে মেরিন ড্রাইভ সড়ক দিয়ে যানবাহন চলাচল করছে।

প্রশাসন এবং বিভিন্ন উপজেলা থেকে পাওয়া খবরে জানা গেছে, পাহাড়ি ঢলে কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার হারবাং, কৈয়ারবিল, বরইতলী, কাকারা, ফাঁসিয়াখালী, লইক্ষ্যারচর, কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁও, ইসলামাবাদ, জালালাবাদ, পিএমখালী, ঝিলংজা, রামু উপজেলার চাকমারকুল, ফতেকার কুল, রাজারকুল, কাউয়ারখোপ ও কচ্ছপিয়া এলাকার মানুষ পানিবন্দি রয়েছেন। মাতামুহুরী, বাঁকখালী, ঈদগাঁওসহ জেলার প্রধান প্রধান নদী ও খালের পানি বিপদ সীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

একই সঙ্গে বিভিন্ন উপকূল ভাঙনের কবলে রয়েছে।

No comments:

Post a Comment