Tuesday, July 03, 2012

রামুতে অবৈধভাবে বালু তুলছে প্রভাবশালীরা

রামু উপজেলার ২টি বালুমহাল থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছে একটি প্রভাবশালী চক্র। উচ্চ আদালতের রায় এবং জেলা প্রশাসনের নির্দেশ অমান্য করে প্রকাশ্যে এ বালু উত্তোলন অব্যাহত রাখা হয়েছে।
রামু উপজেলার খুনিয়াপালং ইউনিয়নের ধোয়াপালং এবং ধেছুয়াপালং এলাকায় ২টি বালুমহাল রয়েছে। প্রায় ২৮.৩৮ একর এ ২টি বালুমহাল সরকারিভাবে ইজারা প্রদান করা হয়। কিন্তু মামলা সংক্রান্ত জটিলতায় গত ১২ জুন কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ জসিম উদ্দিন স্বাক্ষরিত এক স্মারকসূত্রে এ সংক্রান্ত বিষয়ে সুপ্রিম কোর্টে করা আপিল মামলার চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বালু মহাল ২টি থেকে বালু উত্তোলন আপাতত বন্ধ রাখার নির্দেশ প্রদান করে। কিন্তু এর পর গত ১৫ জুন থেকে স্থানীয় একটি প্রভাবশালী মহল বালুমহাল ২টি থেকে অবৈধভাবে বালু উত্তোলন শুরু করেছে। অর্ধশতাধিক শ্রমিক বালুমহাল ২টি থেকে বালু উত্তোলন করে রাস্তার পাশে মজুদ করছে। একই সঙ্গে ট্রাকভর্তি করে বিক্রি করছে প্রকাশ্যে। কর্মরত কয়েক শ্রমিক জানিয়েছেন, স্থানীয় আবদুল মাবুদ, জহির উদ্দিন, আবদুস সালাম বাদল, আবদুল গফুর এ বালু মহালের ইজারা নিয়েছেন এবং তাদের শ্রমিক হিসেব বালু উত্তোলন করা হচ্ছে। শ্রমিকরা জানান, প্রতিদিন বালু মহাল থেকে গড়ে ৭০ থেকে ৮০ ট্রাক বালু উত্তোলন করা হয়। ১২ থেকে ১৩ শত টাকা প্রতি ট্রাক বালু বিক্রি করা হচ্ছে।
গত ১৭ মে হাইকোর্টের রিট মামলার আদেশ মতে, বালু মহাল ওই এলাকার মৃত অছিয়র রহমানের ছেলে নুর আহমদ সওদাগরকে দখল হস্তান্তর করতে নির্দেশ দেন কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ জসিম উদ্দিন। এ নির্দেশের পরিপ্রেক্ষিতে রামু উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার মোহাম্মদ সেলিম ও ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা সলিমউল্লাহ নুর আহমদ সওদাগরকে বালুমহাল ২টির দখল হস্তান্তর করেন। এর মধ্যে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল মামলা করা হয়। পরে আপিল মামলার চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বালুমহাল ২টি থেকে নুর আহমদ সওদাগরকে বালু উত্তোলন আপাতত বন্ধ রাখার নির্দেশ প্রদান কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)।
কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ জসিম উদ্দিন জানান, বালু মহাল ২টি থেকে বালু উত্তোলন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। কেউ অবৈধভারে বালু উত্তোলন করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

No comments:

Post a Comment