Sunday, September 16, 2012

মহেশখালীতে পাহাড় কেটে সড়কের সংস্কারকাজ চলছে!

পরিবেশ আইন অমান্য করে কক্সবাজারের মহেশখালী উপজেলায় প্রকাশ্যে পাহাড় কেটে ভাঙা সড়কের সংস্কারকাজ চলছে।

কয়েক দিন ধরে স্থানীয় প্রকৌশলী অফিসের নিয়োজিত আরএমপি প্রকল্পের নারী শ্রমিকেরা অবৈধভাবে পাহাড় কেটে সড়কের ভাঙা স্থানে মাটি দিয়ে তা ভরাট করছেন। পাহাড় কাটার কারণে পরিবেশের অনেক ক্ষতি হচ্ছে।
জানা গেছে, সম্প্রতি ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে উপজেলার কালারমারছড়া ইউনিয়নের চালিয়াতলি ও শাপলাপুর ইউনিয়নের ষাইটমারা, জেমঘাটের দক্ষিণ এলাকা ও বারিয়ারপাড়া সড়কের বিভিন্ন স্থানের মাটি ভেঙে গিয়ে খানাখন্দে পরিণত হয়েছে। এ কারণে গত ২৬ জুন থেকে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।
গত শনিবার সরেজমিন দেখা যায়, পাহাড় কেটে কালারমারছড়া ইউনিয়নের চালিয়াতলি এলাকার ভাঙা সড়কে মাটি দিচ্ছেন নারী শ্রমিকেরা। উপজেলা প্রকৌশলীর নির্দেশে পাহাড় কেটে মাটি দেওয়া হচ্ছে বলে নারী শ্রমিকেরা জানিয়েছেন।
নারী শ্রমিকের দলনেত্রী বিউটি রানী দে (৪৫) বলেন, পাহাড় কাটার কোনো অনুমতি নেই। কিন্তু স্যারের (প্রকৌশলী) নির্দেশে পাহাড় কেটে ভাঙা সড়কে মাটি দিয়ে গর্ত ভরাট করা হচ্ছে।
এ নিয়ে কথা হলে উপজেলা প্রকৌশলী মোহামঞ্চদ মোশাররেফ হোসেন প্রথম আলোকে বলেন, গাড়ি পারাপার করতে সড়কের ভাঙা স্থানে আরএমপি প্রকল্পের নারী শ্রমিকেরা মাটি দিচ্ছেন। সড়কের পাশে কোনো মাটি না পাওয়ার কারণে পাহাড় কেটে মাটি দেওয়া হচ্ছে। কিন্তু পাহাড় কাটার নিয়ম আছে কি না, জানতে চাইলে তিনি বলেন, ব্যক্তিস্বার্থে নয়, সরকারি স্বার্থে পাহাড় কাটা হচ্ছে।

No comments:

Post a Comment