Saturday, December 25, 2010

জাতীয় রাজনীতি অসুস্থ, ছাত্ররাজনীতিও অসুস্থ: ওবায়দুল কাদের

ওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ওবায়দুল কাদের বলেছেন, ‘জাতীয় রাজনীতি অসুস্থ, ছাত্ররাজনীতিও অসুস্থ।’ আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে বিজয় দিবস উপলক্ষে বঙ্গবন্ধু সমাজকল্যাণ পরিষদ আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
ওবায়দুল কাদের বলেন, দেশে আড়াই কোটি যুবক বেকার। এদের কর্মসংস্থানের ব্যবস্থা না করে তাদের টেন্ডারবাজি ও চাঁদাবাজির কথা নিয়ে সমালোচনা করলে চলবে না। সংশোধনের ব্যবস্থা না করে দমনমূলক ব্যবস্থা নিলে, তা এসব বেকার যুবককে বিপথে নিয়ে যাওয়ার আশঙ্কা তৈরি করতে পারে। তিনি বলেন, নিয়মিত ছাত্রদের দিয়ে কমিটি করুন, প্রতিবছর ছাত্র সংসদের নির্বাচন দিন এবং তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করুন। আর এভাবে চলতে থাকলে ছাত্ররাজনীতির অসুস্থতা কমে যাবে।
ওবায়েদুল কাদের বলেন, ‘সন্ত্রাসকে আমরা দূর করব, কিন্তু সন্ত্রাসীদের মাথায় যিনি ছাতা ধরে আছেন, তাঁকে নিস্তার দিলে কখনোই সন্ত্রাস দূর হবে না।’
যুদ্ধাপরাধীদের বিচারের ব্যাপারে ওবায়দুল কাদের বলেন, দিন-ক্ষণ ঠিক করে বিশ্বের কোথাও যুদ্ধাপরাধীদের বিচার হয় না। এ বিচারের ইস্যুটি খুব গুরুত্বপূর্ণ। কিন্তু দ্রব্যমূল্য বৃদ্ধিসহ মানুষের নিত্যপ্রয়োজনীয় সমস্যাগুলোকে গুরুত্বহীন মনে করলে চলবে না।
ওবায়দুল কাদের বলেন, ‘১৫ আগস্ট ও ২১ আগস্টের মতো রক্তক্ষয়ী ঘটনা দুই নেত্রীর সহাবস্থানের পক্ষে অনুকূল নয়। যাঁরা মনে করেন দুই নেত্রী একসঙ্গে বসলে, বৈঠক করলে জাতীয় ঐক্য গড়ে উঠবে, তাঁরা বোকার স্বর্গে বাস করছেন।’ তিনি আরও বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। গণতন্ত্র, দারিদ্র্য থেকে মুক্তিসহ বেশ কিছু সূচকে বাংলাদেশ এগিয়ে রয়েছে। তাই একটা ধাক্কা দিলেই শেখ হাসিনার সরকারের পতন ঘটনো সম্ভব নয়।
বিরোধী দলের সংসদ বর্জন প্রসঙ্গে তিনি বলেন, ‘বিরোধী দল সংসদে যাওয়ার জন্য শর্তের পর শর্ত দিচ্ছে। কার কাছে তারা শর্ত দিচ্ছে? সরকার কি সংসদের মালিক? জনগণ আপনাদের সংসদে যাওয়ার সুযোগ দিয়েছে। হরতাল আহ্বান, সংসদ বর্জন কি জনগণের প্রতি আপনাদের দায়িত্ববোধ?’
বঙ্গবন্ধু সমাজকল্যাণ পরিষদের ঢাকা মহানগর শাখার সভাপতি এম এ এইচ হায়দারের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে সহ-উপাচার্য হারুন-অর-রশিদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (প্রশাসন) মো. ফরহাদ হোসেন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জিনাত হুদা প্রমুখ।

No comments:

Post a Comment